রাজস্থলীতে ধান্য মরিচের বাম্পার ফলন : কৃষকের মুখে হাসি

fec-image

রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলায় এবার ধান্য মরিচের বাম্পার ফলন হয়েছে। কৃষকের মুখে হাসির জোয়ার বয়ে যাচ্ছে। জানা যায়, রাজস্থলীর দুর্গম পার্বত্য পাহাড় বৈশিষ্ট্য ১নং ঘিলাছড়ি ইউনিয়নের মাঘাইনপাড়া, জান্দিমইন ও মুবাছড়ি এলাকায় উঁচু উঁচু পাহাড়ে এ মরিচের চাষ করা হয়। পাহাড়ের উপজাতীয় সম্প্রদায়রা গায়ের ঘাম পায়ে ফেলে এ মরিচ চাষে করে। তাদের উৎপাদিত মরিচ জেলার বাহিরে তথা ঢাকা চট্রগ্রাম, কুমিল্লা, রাঙ্গুনিয়াসহ বিভিন্ন জায়গা সরবরাহ করে থাকে।

জান্দিমইন এলাকার কৃষক, রতিমহন তনচংগ্যা জানান, বর্ষা মৌসুমে তারা চারা রোপন করে, শীতকাল আসার সাথে সাথে মরিচ বিক্রি শুরু  করে। এ সময় মরিচের দাম বৃদ্ধি হয়। মুসলমানদের রমজানের সময় এ ধান্য মরিচের দাম আকাশচুম্বি।

বুধবার (২৮ অক্টোবর) এ দৃ্শ্য দেখা যায় রাজস্থলী বাজারের হাটের দিন। শহর থেকে মরিচ ক্রয় করতে আসা ব্যবসায়ীদের মরিচ কেনার  ধুম পড়ে যায়। এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা হাসিবুল হাসান বলেন, প্রতি সপ্তাহে দেখি এ ধান্য মরিচ বাজারে উঠতে দেখি। প্রায় সময় কৃষকরা পরার্মশ নেওয়ার জন্য আমার অফিসে আসে। আমি উপসহকারি কৃষি কর্মকর্তাদের মাঠ পর্যায়ে চাষীদের সাথে মতবিনিময় করার জন্য পরার্মশ দেই। ফলে এবার ধান্য মরিচের বাম্পার ফলন হওয়াতে কৃষকের মুখে হাসির বন্যা বয়ে যায়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: রাঙ্গামাটি, রাজস্থলী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × four =

আরও পড়ুন