রাজা দেবাশীষ রায়ের বিরুদ্ধে রাঙামাটি করাত কল সমিতির প্রস্তাবিত জমি দখল চেষ্টার অভিযোগ

pic-01

স্টাফ রিপোর্টার:
রাঙাপানি মৌজার হেডম্যান রাজা দেবাশীষ রায় রাঙামাটি করাত কল শ্রমিক কল্যাণ বহুমূখী সমবায় সমিতির নামে প্রস্তাবিত ২২.২৫ (বাইশ একর পঁচিশ শতক) একর জায়গার বিপরীতে বিভিন্ন উপজাতী নামে প্রতিবেদন প্রদান করে ঐ সমিতির প্রস্তাবিত জমি আত্মসাতের পায়তারা করছেন বলে অভিযোগ করেছে সমিতির নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার দুপুরে রাঙামাটি করাত কল শ্রমিক কল্যাণ সমবায় সমিতির ভোগদখলীয় এবং বন্দোবস্তির জন্য প্রস্তাবিত জমি ভূমিদস্যু দ্বারা দখলের পাঁয়তারা বন্ধসহ সমিতির কর্মকর্তাদের বিরুদ্ধে মামলাসহ প্রাণনাশের হুমকি ও অপহরণ চেষ্টার প্রতিবাদে রাঙামাটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে করাতকল সমিতির নেতৃবৃন্দ এই অভিযোগ করেন।

সাংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ জানান, রাঙ্গামাটি করাত কল শ্রমিক কল্যাণ বহুমূখী সমবায় সমিতির তৎকালিন সভাপতি/ সাধারণ সম্পাদক চিকিৎসা সেবা দূর্ঘটনা জনিত কারণসহ অবসর ভাতা প্রদান বাসস্থান ক্ষুদ্র কুটির শিল্প স্থাপন ও শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনে জেলা টিভি স্টেশন সংলগ্ন ৪০.০০ (চল্লিশ) একর সরকারী খাস জমি সমিতির নামে স্থায়ী বন্দোবস্তির জন্য আবেদন করে। আবেদনের প্রেক্ষিতে তৎকালীন রাঙ্গামাটির জেলা প্রশাসকের নির্দেশক্রমে সহকারী কমিশনার (ভূমি) সদর উপজেলা রাঙ্গামাটি কার্যালয়ের কানুনগো, সার্ভেয়ার, চেইনম্যান, ১০২নং রাঙ্গাপানি মৌজা হেডম্যান প্রতিনিধির উপস্থিতিতে উক্ত জমি পরিমাপ করেন। পরিমাপ করে উক্ত সরকারী খাস জায়গা হতে ২২.২৫ (বাইশ একর পঁচিশ শতক) একর জায়গা সমিতির নামে স্থায়ী বন্দোবস্তি দেওয়া যেতে পারে উল্লেখ করিয়া সহকারী কমিশনার (ভূমি) সদর উপজেলা বরাবরে কানুনগো প্রতিবেদন প্রেরণ করেন।

পরে এ প্রতিবেদনের উপর ভিত্তি করে সহকারী কমিশনার (ভূমি) ১৪/০৬/১৯৯৯ইং তারিখে জেলা প্রশাসক বরাবরে প্রতিবেদন পেশ করেন। তৎকালীন জেলা প্রশাসক ১০২নং রাঙ্গাপানি মৌজার হেডম্যান বরাবরে রাঙ্গামাটি করাত কল শ্রমিক কল্যাণ বহুমূখী সমবায় সমিতির নামে প্রস্তাবিত ২২.২৫ (বাইশ একর পঁচিশ শতক) একর জায়গার প্রতিবেদন প্রেরণ করার পর ও প্রতিবেদন প্রেরণ করেন নাই। যার কারণে বিভিন্ন জটিলতা সৃষ্টি করে সমিতির নামে উক্ত খাস জমি বন্দোবস্তি প্রদানে বাঁধাগ্রস্ত করে। অদ্যাবধি জেলা প্রশাসন বন্দোবস্তি প্রদান করেন নাই।

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ অভিযোগ করে বলেন, ১০২নং রাঙ্গাপানি মৌজার হেডম্যান রাজা দেবাশীষ রায় অত্র সমিতির নামে প্রস্তাবিত ২২.২৫ (বাইশ একর পঁচিশ শতক) একর জায়গার বিপরীতে বিভিন্ন উপজাতী নামে প্রতিবেদন প্রদান করে রাঙ্গামাটি করাত কল শ্রমিক কল্যাণ বহুমূখী সমবায় সমিতির প্রস্তাবিত জমি আত্মসাতের পায়তারা করছেন। এই অবস্থার সুযোগ নিয়ে কয়েক জন বাঙ্গালী ও উপজাতী ভূমি দস্যু সিন্ডিকেটের মাধ্যমে সরকারী খাস জমি দখল করে ক্রয়, বিক্রয় ও দখল স্বত্ব নিয়া জটিলতার সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেন বক্তারা।

এমতাবস্থায়, বিভিন্ন হুমকির প্রেক্ষিতে অত্র সমিতির নেতৃবৃন্দের নিরাপত্তার স্বার্থে কোতয়ালী থানা রাঙ্গমাটিতে একটি সাধারণ ডায়েরী লিপিবদ্ধ (নং- আরও ১৯০/১৫, ডায়েরী নং- ১১৪৪ তাং- ২৩/০৬/২০১৫ইং) করা হয়েছে বলে জানানো হয়।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের করা বিভিন্ন প্রশ্নের জবাবে রাঙ্গামাটি করাত কল শ্রমিক ও কাঠ পরিবহন শ্রমিক কল্যাণ বহুমূখী সমবায় সমিতির সভাপতি আব্দুল মোনাফ ও সাধারণ সম্পাদক আব্দুল হাই খোকন এসব অভিযোগ করেন। এসময় লিখিত বক্তব্য পাঠ করেন, সংগঠনের উপদেষ্টা কাজী মোহাম্মদ জালোয়া।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − twelve =

আরও পড়ুন