রামগড়ে অবৈধভাবে মাটি কাটায় ১ লাখ টাকা জরিমানা

fec-image

খাগড়াছড়ির রামগড়ে কৃষিজমি থেকে অবৈধভাবে মাটি কেটে ইট ভাটায় পাচারের দায়ে চার ব্যক্তিকে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) বিকাল ৪টার দিকে রামগড় পৌরসভার বাগানটিলা এলাকায় এ জরিমানা আদায় করা হয়।

দণ্ডপ্রাপ্তরা হলেন, মো. শেখ ফরিদ (২৮), রামগড় লামকুপাড়া এলাকার জামালের ছেলে মো. নূর হোসেন (২৬), ফেনীর লালপুল এলাকার মো. কামাল হোসেনের ছেলে মো. আজিজুল এবং ফেনীর দাগনভূঁইয়া এলাকার সিদ্দিকুর রহমানের ছেলে মো. রহমত আলী (২৮)।

ভ্রাম্যমাণ আদলত সূত্রে জানা যায়, রামগড় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মানস চন্দ্র দাশের নেতৃত্বে রামগড় পৌরসভার ৭নং ওয়ার্ডের বাগানটিলা নামক স্থানে ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে কৃষি জমি থেকে অবৈধভাবে মাটি উত্তোলনের দায়ে শেখ ফরিদ ও নুর হোসেন এবং সংযোগ সড়কে অবৈধভাবে উত্তোলিত মাটি পরিবহনের দায়ে আজিজুল হক ও রহমত আলীকে পৃথক পৃথক দুটি মামলায় প্রত্যেককে ২৫ হাজার টাকা করে মোট ১ লাখ টাকা অর্থদণ্ড এবং অনাদায়ে প্রত্যেককে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। দণ্ডপ্রাপ্তগণ তৎক্ষণাৎ অর্থদণ্ড পরিশোধ করলে তাদেরকে মুক্তি দেওয়া হয়।

রামগড় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মানস চন্দ্র দাশ বলেন, ‌‘আবাদযোগ্য কৃষি জমি, জমির মাটি, জমির নিচে থাকা বালুসহ অন্যান্য রাষ্ট্রীয় সম্পদ রক্ষা এবং পরিবেশ সুরক্ষায় এ ধরনের মোবাইল কোর্ট অব্যাহত থাকবে।’

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন