রামগড়ে অবৈধ বালু মহালে অভিযান, ২ লক্ষ টাকা জরিমানা

fec-image

খাগড়াছড়ির রামগড়ে এক অবৈধ বালু মহালে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে দুই লক্ষ টাকা জরিমানা ও প্রায় ৪০ হাজার ঘন ফুট বালু জব্দ করেছেন। রবিবার (১৫ নভেম্বর) বিকালে এ অভিযান চালানো হয়।

জানাযায়, রামগড় ইউনিয়নের পূর্ব বলিপাড়া এলাকায় অবস্থিত একটি অবৈধ বালু মহালের খোঁজ পেয়ে ভ্রাম্যমান আদালত অভিযানে যান রবিবার বিকালে। বালু মহালের মালিক মোঃ আব্দুল কাদের আদালতের কাছে বৈধতার কোন কাগজপত্র দেখাতে না পারায় অবৈধ বালু মহাল স্থাপন ও বিক্রির দায়ে নগদ দুই লক্ষ টাকা জরিমানা করা হয় মালিকের। এ সময় আদালত ঐ মহালে মজুদ প্রায় ৪০ হাজার ঘনফুট বালুও জব্দ করেন আদালত।

রামগড় উপজেলা নির্বাহি অফিসার ও নির্বাহি ম্যাজিস্ট্রেট মু. মাহমুদ উল্লাহ মারুফের নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় সহকারি কমিশনার (ভূমি) সজীব কান্তি রুদ্র ও রামগড় থানার সহকারি পরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

সহকারি কমিশনার (ভূমি) সজীব কান্তি রুদ্র বলেন, গোপন সূত্রে খবর পেয়ে ভ্রাম্যমান আদালত এ অভিযান পরিচালনা করেন। তিনি বলেন, বালু মহালের মালিক মোঃ আব্দুল কাদের আদালতকে কোন কাগজপত্র দেখাতে পারেননি। তাই বালু মহাল ব্যবস্থাপনা আইনে তাকে নগদ দুই লক্ষ টাকা জরিমানা এবং মজুদকৃত প্রায় ৪০ হাজার ঘনফুট বালু জব্দ করা হয়।

উল্লেখ্য, রামগড়ে তৈচালা খাল ও সোনাইআগা খালে শুধুমাত্র দুটি বৈধ বালু মহাল থাকলেও বিভিন্ন এলাকায় অনেকগুলো অবৈধ বালু মহাল রয়েছে। বিভিন্ন ছড়া, খাল থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে এক শ্রেণীর স্থানীয় অসাধু ব্যক্তি রমরমা ব্যবসা করে যাচ্ছে। এছাড়া বৈধ বালু মহালের ইজারাদাররা নির্দিষ্ট স্থানের বাহির থেকেও বালু উত্তোলনের অভিযোগ রয়েছে। বেপরোয়াভাবে বালু উত্তোলনের কারণে কোথাও কোথাও খালের পাড় ভেঙে পার্শ্ববর্তী আবাদি জমি, রাস্তা ও ঘরবাড়ি বিলীন হচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 16 =

আরও পড়ুন