রামগড়ে জাল জন্মনিবন্ধন তৈরির দায়ে এক ব্যক্তির ১৫ দিনের জেল

fec-image

খাগড়াছড়ির রামগড়ে জাল জন্ম নিবন্ধন সনদ তৈরির অপরাধে ওমর ফারুক রহমান (৩৭) নামে এক ব্যক্তির ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

রোববার (১৪ নভেম্বর) রামগড় উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট উম্মে হাবিবা মজুমদার ভ্রাম্যমান আদালতের মাধ্যমে এ শাস্তি প্রদান করেন।সাজাপ্রাপ্ত ওমর ফারুক রহমান রামগড়ের থানাচন্দ্রপাড়া গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে। সে পেশায় ভূমি দালাল বলে জানাগেছে।

উপজেলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট উম্মে হাবিবা মজুমদার বলেন, রোববার জনৈক ব্যক্তির স্থানীয় বাসিন্দার সনদপত্রের আবেদনের শুনানিকালে জাল জন্ম নিবন্ধন সনদ ধরা পড়ে।

জিজ্ঞাসাবাদে আবেদনকারী জানায়, ওমর ফারুক রহমান জন্ম নিবন্ধন সনদটি তাদের এনে দিয়েছে। পরে খবর দিয়ে এনে জিজ্ঞাসাবাদ করলে ওমর ফারুক নিজেই জাল জন্মনিবন্ধন সনদটি তৈরি করেছে বলে স্বীকার করে। নির্বাহী ম্যাজিষ্ট্রেট বলেন, সে এভাবে আরও অনেককে টাকার বিনিময়ে জাল জন্মনিবন্ধন সনদ তৈরি করে দেয়ার কথা স্বীকার করেছে।

এছাড়া রামগড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের স্বাক্ষর জাল করে নাগরিকত্বের সনদ তৈরির ঘটনাও ধরা পড়ে।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট বলেন, তার স্বীকারোক্তির ভিত্তিতে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। দণ্ডাদেশের পর তাকে জেলা কারাগারে পাঠানোর জন্য রামগড় থানায় সোপর্দ করা হয়।
এদিকে, রামগড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহা আলম মজুমদার জানান, কারাদণ্ডে দন্ডীত ওমর ফারুক পেশায় ভূমি দালাল। টাকার বিনিময়ে সে চেয়ারম্যান, মেম্বারদের সাক্ষর জাল করে ভুয়া জন্মনিবন্ধন ও নাগরিকত্ব সনদ তৈরির কারবার করতো। এ কাজে একবার ধরাও পড়েছিল। কিন্তু ক্ষমা চেয়ে ভবিষ্যতে এ কাজ আর করবে না মর্মে অঙ্গীকার করলে তাকে ছেড়ে দেয়া হয়েছিল

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 3 =

আরও পড়ুন