রামগড়ে পাল্টাপাল্টি সমাবেশ ঘিরে উত্তেজনা, ১৪৪ ধারা জারি

fec-image

খাগড়াছড়ির রামগড়ে একই স্থানে একই সময় বিএনপি ও ছাত্রলীগের পাল্টাপাল্টি সমাবেশকে কেন্দ্র করে সহিংসতা এড়াতে সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছে রামগড় উপজেলা প্রশাসন।

রবিবার রাত সোয়া ১১টায় দিকে রামগড় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিকিউস্ট্রেট খোন্দকার মো. ইখতিয়ার উদ্দীন আরাফাত স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ ১৪৪ ধারা জারি করা হয়।

জারিকৃত ১৪৪ ধারা রামগড় পৌরসভার মাস্টার পাড়া (সিনেমা হল) হতে রামগড় পৌর ভবন ও তৎসংলগ্ন এলাকার ক্ষেত্রে প্রযোজ্য হবে। এ সময় কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোন ব্যক্তি, সংগঠন, রাজনৈতিক দল, গণজমায়েত, সভা-সমাবেশ, মিছিল, বিক্ষোভ মিছিল, শোভাযাত্রা, ৪ জনের অধিক জমায়েত ও কোন প্রকার রাজনৈতিক প্রচারণা নিষিদ্ধ করা হয়েছে। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে ফৌজদারী মামলাসহ আইন মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ কারা হবে বলে গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, রামগড় উপজেলা বিএনপি কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচি পালনের জন্য ২৯ আগস্ট রামগড় সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ সংলগ্ন স্মৃতিসৌধের সামনে সমাবেশ করার জন্য অনুমতি চেয়ে আবেদন করেন। অপর দিকে একই সময়, একই তারিখ ও একই স্থানে বাংলাদেশ ছাত্রলীগ রামগড় উপজেলা শাখা শোকাবহ আগস্ট উপলক্ষে শোক র‌্যালি ও আলোচনা সভার জন্য আবেদন করেন। কোন দলকে অনুমতি দেওয়া না হলেও উভয় দল একই স্থানে বিনা অনুমতিতে সমাবেশ করার জন্য প্রস্তুতি নিচ্ছে। এর ফলে জনগণের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। ফলে আইন পরিপন্থী সকল অবৈধ কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করে উল্লিখিত স্থানে ১৮৯৮ সালের ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারা জারি করা হলো।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × two =

আরও পড়ুন