পাহাড় কাটার সময় পেলোডার উল্টে চালকের মৃত্যু হয়

রামগড়ে পাহাড় কাটার সময় চালকের মৃত্যু, ইউপি মেম্বারকে প্রধান আসামি করে মামলা

fec-image

খাগড়াছড়ির রামগড়ে রাতের আঁধারে পাহাড় কেটে রাস্তা বানানোর সময় পেলোডার উল্টে চালকের মৃত্যুর ঘটনায় স্থানীয় ইউপি মেম্বার আব্দুল লতিফকে প্রধান আসামি করে ৫ জনের নামে থানায় মামলা হয়েছে। নিহতেন বড় ভাই মোহাম্মদ নুর নবী বাদী হয়ে রামগড় থানায় মামলাটি দায়ের করেন।

শনিবার (২০ মে) গভীর রাতে উপজেলার পাতাছড়া ইউনিয়নের চাষীনগর গ্রামে পাহাড় কেটে রাস্তা বানানোর সময় পেলোডার উল্টে পার্শ্ববর্তী পুকুরে পড়ে গেলে চালক মো. মিজানুর রহমান (২২) ঘটনাস্থলে মারা যান। তিনি নোয়াখালী জেলার কবির হাট থানার মধ্যম সোনাদিয়া গ্রামের বাসিন্দা নুরুজ্জামানের ছেলে।

খবর পেয়ে নিহতের বড় ভাই মো. নুর নবী রামগড় থানায় এসে রোববার (২১ মে) রাতে মামলাটি দায়ের করেন। অবৈধ কার্য সম্পাদন করার জন্য অপরাধমূলক ষড়যন্ত্র করে যথাযথ কর্তৃপক্ষের বিনা অনুমতিতে রাতের অন্ধকারে অবৈধভাবে পাহাড় কাটার অপরাধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ সালের (সংশোধিত ২০১০) ৬(খ), তৎসহ ১২০ প্যানেল কোর্ট ১৮৬০ ধারায় মামলাটি রুজু করা হয়।

মামলার আসামিরা হলেন- ১) পাতাছড়া ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্আডের মেম্বার মো. আব্দুল লতিফ মেম্বার (৫৫), পিতা- হোসেন আলী, ২) মো. আনোয়ার (২৫), পিতা- পান্না মিয়া, গ্রাম গচ্ছাবিল, মানিকছড়ি ৩) মো. আব্দুর রহিম রিপন (২৮), পিতা- মো. আব্দুল কাদের, গ্রাম- জগতপুর দাগনভূইয়া, ফেনী, ৪) মো. খোকন (৪০), পিতা অজ্ঞাত, সন্দ্বীপ, নোয়াখালী, ৫) ফেরদৌসী বেগম (৪০), পিতা-আব্দুল মান্নান প্রকাশ পিসি মান্নান, গ্রাম চাষী নগর, পাতাছড়া, রামগড়। মামলায় আরো ২-৩ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

মামলার এজহারে নিহতের বড়ভাই অভিযোগ করেন, তার ছোট ভাই মিজানুর রহমান (২২) পেলোডার চালক ছিলেন। পেলোডার প্রকৃত মালিক মানিকছড়ির মো. খোকনের কাছ থেকে আনোয়ার ভাড়া এনে তিনি আবার ইউপি মেম্বার আব্দুল লতিফের কাছে দৈনিক ২৫ হাজার টাকায় ভাড়া দেন। ঘটনার দিন রাতে পাতাছড়া ইউনিয়নের ৩নং ওয়ার্ডের চাষীনগর গ্রামে জনৈক ফেরদৌসি বেগম তার নিজস্ব টিলার মাটি কেটে রাস্তা তৈরি ও সমতল করার কাজের জন্য ঘণ্টা ৬ হাজার টাকায় পেলোডারটি লতিফ মেম্বারের কাছ থেকে ভাড়া নেয়। শনিবার রাত ১১টার দিকে কাজ করার সময় নিয়ন্ত্রণ হারিয়ে পেলোডারটি টিলার পাদদেশে পুকুরে উল্টে পড়ে গেলে চালক মিজান ঘটনাস্থলে মারা যায়।

অভিযোগে তিনি আরো বলেন, আসামিরা দীর্ঘদিন যাবত পাহাড়ি এলাকায় রাতের অন্ধকারে অবৈধভাবে পাহাড় কেটে পরিবেশ ধ্বংস করার কাজে লিপ্ত ছিল। দিনের পর দিন তারা পাহাড় কেটে পরিবেশের ভারসাম্য নষ্ট করেছে। তার (বাদীর) সরলমনা ছোট ভাই মিজানুর রহমানকে আসামিরা প্ররোচনা দিয়ে বিপদজনক অবস্থা জেনেও ঐ পাহাড়টি কাটতে বাধ্য করেছিল।

রামগড় থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মিজানুর রহমান জানান, আসামিদের গ্রেফতারে পুলিশ জোর অভিযান চালাচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন