রামগড়ে ভাবগম্ভীর পরিবেশে বঙ্গবন্ধুর শাহাদৎবার্ষিকী পালিত

fec-image

খাগড়াছড়ির রামগড়ে যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

শোকাবহ এ দিবসটি পালন উপলক্ষে উপজেলা প্রশাসনসহ সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক সংগঠন পৃথক পৃথকভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে।

শনিবার (১৫ আগস্ট) সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

উপজেলা পরিষদের পক্ষ থেকে চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কার্বারী ও উপজেলা নির্বাহি অফিসার(ভারপ্রাপ্ত) সজীব কান্তি রুদ্রসহ পরিষদের ভাইস চেয়ারম্যানদ্বয়, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত) ও বিভিন্ন বিভাগের সরকারি কর্মকর্তা, পুলিশের পক্ষ থেকে রামগড় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সৈয়দ মো. ফরহাদের নেতৃত্বে, মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. মফিজুর রহমানসহ কাউন্সিলরগণ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ মোস্তফা হোসেন ও সাধারণ সম্পাদক কাজী নুরুল আলমের নেতৃত্বে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এছাড়া স্বাস্থ্য বিভাগ, হর্টিকালচার সেন্টার, বালিকা উচ্চ বিদ্যালয়, ছাত্রলীগ, যুবলীগ প্রভৃতি সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ শেষে পরিষদ চত্বরে বৃক্ষরোপন করা হয়। উপজেলা পরিষদের উদ্যোগে অডিটরিয়ামে জাতীয় শোক দিবসের আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত) সজীব কান্তি রুদ্রর সভাপতিত্বে এ আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কার্বারী, অতিরিক্ত পুলিশ সুপার সৈয়দ মো. ফরহাদ, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ মফিজুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাসির উদ্দিন চৌধুরী, সাংবাদিক মো. নিজাম উদ্দিন লাভলু।

আলোচনা সভা শেষে জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে প্রশিক্ষিত যুব ও যুব মহিলাদের মাঝে ঋণের চেক বিতরণ এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন বিভাগের উদ্যোগে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তিন ব্যক্তির কাছে আশ্রয়ণ প্রকল্পের নির্মিত ঘরের চাবি হস্তান্তর করা হয়।

পরে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের নিহত সকলের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়ার আয়োজন করা হয়।

রামগড় পৌরসভার উদ্যোগে বঙ্গবন্ধুর শাহাদৎবার্ষিকী উপলক্ষে পৌর ভবনে খতমে কুরআন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ছাড়াও দলীয় অফিসে জাতীয় পতাকা অর্ধনমিত ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

এছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষে স্থানীয় বিভিন্ন এতিম ও অনাথালয়ে দুপুরের উন্নত খাবারের ব্যবস্থা এবং আলোচনা সভার আয়োজন করা হয়।

এদিকে, শনিবার সকাল ৮ টায় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে(প্রতিকৃতি) সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. মফিজুর রহমানের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এসময় মুক্তিযোদ্ধা সন্তান সাংবাদিক মো. নিজাম উদ্দিন লাভলুসহ স্থানীয় মুক্তিযোদ্ধা ও সন্তানগণ উপস্থিত ছিলেন।

এদিকে, মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের আওতায় পরিচালিত শিশু ও গণ শিক্ষা কেন্দ্রের উদ্যোগে রামগড়ের দক্ষিণেশ্বরী কালী মন্দিরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে বিশেষ সমবেত প্রার্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে কালী মন্দির পরিচালনা কমিটির সহ সভাপতি ও প্রধান পুরোহিত মৃদুল চক্রবর্তী, পরিচালনা কমিটির সম্পাদক প্রমোদ বিহারী নাথ, পৌর কাউন্সিলর বিষ্ণু দত্ত পৌর সমাজকর্মী বাবুল চক্রবর্তীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এছাড়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নানা কর্মসূচির মাধ্যমে বঙ্গবন্ধুর শাহাদৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জাতীয় শোক দিবস, রামগড়
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − three =

আরও পড়ুন