রামগড় সীমান্ত পথে ৩ নাইজেরিয়ান, বিএসএফের হাতে আটক ১

fec-image

রামগড়ের সীমান্ত টপকে নাইজেরিয়ার তিন নাগরিক ভারতের ত্রিপুরার সাব্রুমে অনুপ্রবেশ করার পর বিএসএফের হাতে একজন আটক হয়েছে। অনুপ্রবেশকারিদের মধ্যে বিএসএফের ধাওয়া খেয়ে দুজন নাইজেরিয়ান বাংলাদেশে পালিয়ে এসেছে। এরা আর্ন্তজাতিক ব্যাংক হ্যাকার গ্যাংয়ের সদস্য বলে ধারণা করা হচ্ছে। বিজিবি ও পুলিশ এদের ধরতে মঙ্গলবার গভীর রাত পর্যন্ত মরিয়া হয়ে খুঁজেও তাদের আটক করতে পারেনি। এ ঘটনায় রামগড় ও সাব্রুমে তোলপার সৃষ্টি হয়েছে। রামগড়ের ৪৩ বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর মো: জাকির হোসেন এ তথ্যের সত্যতা স্বীকার করেছেন।

বিজিবি ও সীমান্তের বিভিন্ন সূত্রে জানা যায়, তিন নাইজেরিয়ান মঙ্গলবার দুপুরের দিকে রামগড়ের মহামুনি সীমান্ত এলাকা দিয়ে গোপনে ফেনী নদী পার হয়ে ভারতের সাব্রুমে অনুপ্রবেশ করে। এ সময় সীমান্তে টহলরত বিএসএফের সদস্যরা তাদের ধাওয়া করে একজনকে ধরে ফেলে। অপর দুইজন সীমান্ত পার হয়ে বাংলাদেশে পালিয়ে আসে। বিএসএফের কাছ থেকে এ তথ্য পেয়ে রামগড়ের বিজিবি এখানে পালিয়ে আসা ওই দুই বিদেশিকে আটক করতে বিভিন্ন স্থানে অভিযান শুরু করে।

সীমান্তের ওপারের সূত্র জানায়, বিএসএফের হাতে আটক ব্যক্তির নাম রেমন্ড টম ডমি প্রকাশ অগু অ্যাঞ্জেলা। তিনি নাইজেরিয়ান নাগরিক। বিএসএফ তার কাছ থেকে তিনটি পাসপোর্ট আটক করেছে। এগুলোর একটি তার নিজের এবং অপর দুটির মালিক হচ্ছেন এনয়েন্টেড উচে প্রকাশ উগম্ব ও একোয়েনুগো স্যামুয়েল। এ দুটি পাসপোর্ট পালিয়ে যাওয়া দুই যুবকের। এরাও নাইজেরিয়ার নাগরিক।

সূত্র জানায়, বিএসএফ ধৃত যুবকের কাছ থেকে একটি ল্যাপটপ, বেশ কয়েকটি মোবাইলের সিম ও ডিভাইস, তিনটি মোবাইল ফোন সেট প্রভৃতি উদ্ধার করেছে। বিএসএফ ও ভারতীয় পুলিশ ধারণা করছে আটক নাইজেরিয়ান যুবক ব্যাংক হ্যাকার গ্যাংয়ের সদস্য।

সীমান্ত সূত্রে জানা গেছে, ৬৬ বিএসএফ ব্যাটালিয়নের সদস্যরা আটক নাইজেরিয়ান যুবককে আটকের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে সাব্রুম থানায় হস্তান্তর করেছে। এদিকে, বিএস্ফএফ’র ধাওয়া খেয়ে বাংলাদেশে পালিয়ে আসা ঐ দুই বিদেশিকে ধরতে বিজিবি ও পুলিশ জোর তৎপরতা চালাচ্ছে। সম্ভাব্য বিভিন্ন স্থানে অভিযান চালানো ছাড়াও বিভিন্ন সড়কে চেক পোষ্ট বসিয়ে যানবাহনে তল্লাসী করা হচ্ছে।

রামগড়ের ৪৩ বিজিবি ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর মো: জাকির হোসেন বলেন, মঙ্গলবার দুপুরে বিএসএফের কাছ থেকে এ তথ্য পাওয়ার সাথে সাথেই বাংলাদেশে পালিয়ে আসা দুজনকে আটক করতে অভিযান শুরু করা হয়। তিনি বলেন, সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিষয়টি দেখা হচ্ছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পুলিশ, বিএসএফ, বিজিবি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − seven =

আরও পড়ুন