রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারে শুভ মধু পূর্ণিমা উদযাপন

fec-image

কক্সবাজারের রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারে শুভ মধু পূর্ণিমা সাড়ম্বরে উদযাপিত হয়েছে। শুক্রবার (৯ সেপ্টেম্বর) বুদ্ধপূজা দান, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, মধুদান, অষ্টশীল গ্রহণ, ধর্মীয় ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের আনুষ্ঠানিকতা শুরু করা হয়।

ভাদ্র পূর্ণিমার অপর নাম মধু পূর্ণিমা। পারল্য নামক এক বনে বানর কর্তৃক গৌতম বুদ্ধকে মধুদানের ঘটনাকে কেন্দ্র করে বৌদ্ধরা বৌদ্ধ ভিক্ষুসংঘকে মধুদান করে স্মৃতি বিজড়িত এই দিনটিকে পালন করে থাকেন।

প্রদীপ প্রজ্জ্বলন, বিহারে আলোকসজ্জা, দেশ ও বিশ্বশান্তি কামনায় সমবেত উপাসনা, ধর্মশ্রবণসহ নানাবিধ আয়োজনে স্মৃতি বিজড়িত দিনটি উদযাপন সম্পন্ন করা হয়।

শুভ মধু পূর্ণিমা উদযাপন উপলক্ষে সকালে অনুষ্ঠিত সংঘদান ও অষ্ট পরিষ্কার দান উপসংঘরাজ পণ্ডিত ভদন্ত সত্যপ্রিয মহাথের এবং রামু উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বনবিহারের অধ্যক্ষ ভদন্ত সারমিত্র মহাথের’র উদ্দেশে উৎসর্গ করা হয়।

পার্বত্য উপজেলা নাইক্ষংছড়ি ধুংরী হেডম্যান পাড়া বিহারের অধ্যক্ষ উ. আছাবা মহাথের’র সভাপতিত্বে অনুষ্ঠিত ধর্মালোচনা সভায় ধর্মদেশনা দান করেন, রামু কেন্দ্রীয় সীমা বিহারের শীলপ্রিয় মহাথের, শরণপ্রিয় থের, প্রজ্ঞানন্দ থের প্রমুখ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উদযাপন, রামু, শুভ মধু পূর্ণিমা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − fifteen =

আরও পড়ুন