parbattanews

রাশিয়া সন্ত্রাসী রাষ্ট্র : জেলেনস্কি

রুশ সেনাদের চালানো হামলায় ইউক্রেনের সামরিক-বেসামরিক বহু অবকাঠামো ধ্বংস হয়ে গেছে।  উঠছে বেসামরিক প্রাণহানির অভিযোগও।

এই পরিস্থিতিতে রাশিয়া সন্ত্রাসী রাষ্ট্রে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বুধবার (১৬ মার্চ) রাতে দেওয়া এক ভিডিওবার্তায় তিনি এই মন্তব্য করেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ভিডিওবার্তায় প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘রাশিয়া সন্ত্রাসী রাষ্ট্রে পরিণত হয়েছে এবং বিশ্বকে অবশ্যই আনুষ্ঠানিকভাবে এই স্বীকৃতি দিতে হবে।’

প্রতিবারের মতো এবারও তিনি রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়ে ইউক্রেনকে আরও অস্ত্র ও সামরিক সহায়তা দেওয়ার অনুরোধ জানিয়েছেন। একইসঙ্গে রাশিয়াকে মোকাবিলায় ইউক্রেনে নো-ফ্লাই জোন ঘোষণারও দাবি জানান জেলেনস্কি।

ইউক্রেনীয় এই প্রেসিডেন্ট আরও বলেন, রাশিয়ার সাথে যেকোনো আলোচনা সফল হওয়ার জন্য তার দেশের ‘প্রকৃত সুরক্ষা’ নিশ্চিত করা একটি পূর্বশর্ত। রাশিয়ার সঙ্গে আলোচনায় কিয়েভের অগ্রাধিকার পুরোপুরি পরিষ্কার বলেও মন্তব্য করেন জেলেনস্কি।

তার ভাষায়, ‘(ইউক্রেনের অগ্রাধিকারগুলো হচ্ছে) যুদ্ধ বন্ধ করতে হবে, নিরাপত্তা নিশ্চয়তা, সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার, আমাদের দেশের (নিরাপত্তার) প্রকৃত গ্যারান্টি, দেশের জন্য প্রকৃত সুরক্ষা।’

এছাড়া রাতে দেওয়া ওই ভিডিওবার্তায় জেলেনস্কি আরও দাবি করেন, সিরিয়া, চেচনিয়া ও আফগানিস্তান যুদ্ধের চেয়েও বেশি সেনা ইউক্রেনে হারিয়েছে রাশিয়া। রাশিয়ান নাগরিকদের প্রতি রুশ ভাষায় দেওয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘রুশ সেনারা ইউক্রেনে এতোটাই ক্ষতির সম্মুখীন হয়েছে যেটা তারা চেচনিয়া বা সিরিয়াতে দেখেনি। এমনকি সোভিয়েত ইউনিয়নের সেনারাও আফগানিস্তানে এতোটা ক্ষয়ক্ষতির মুখে পড়েনি।’

তবে ভলোদিমির জেলেনস্কি কোন হিসাবের ভিত্তিতে এই কথা বলেছেন সেটি পরিষ্কার নয় বলে জানিয়েছে বিবিসি। এর আগে বুধবার কিয়েভ দাবি করেছিল যে, ইউক্রেনে এখন পর্যন্ত রাশিয়ার প্রায় ১৩ হাজার ৮০০ সৈন্য নিহত হয়েছে।

অবশ্য যুক্তরাষ্ট্রের ধারণা, গত ফেব্রুয়ারি মাসের শেষের দিকে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর দেশটিতে নিহত রুশ সেনার সংখ্যা ৭ হাজারের বেশি হতে পারে।

বিবিসি বলছে, বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্যে অনুমান করা হয়, ১৯৭৯ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত হওয়া আফগান যুদ্ধে প্রায় ১৫ হাজার সোভিয়েত সেনা নিহত হয়ছিলেন। অন্যদিকে চেচেন যুদ্ধে প্রাণ হারানো রুশ সেনার সংখ্যা কমপক্ষে ১৩ হাজার এবং সিরিয়ায় নিহত রুশ সেনার সংখ্যা শতাধিক।

সূত্র: Dhakapost

Exit mobile version