parbattanews

রুমায় বম ভাষায় বম প্রবাদ বাক্যের বইয়ের মোড়ক উন্মোচন

ক্ষুদ্র জাতিগোষ্ঠী বম সম্প্রদায়ের আরম্বরপূর্ণ আয়োজনে বম ভাষায় বম প্রবাদ বাক্যের বই উন্মোচন করা হয়েছে।

শুক্রবার বিকাল দুইটায় বান্দরবানের রুমায় ইসিসি কেন্দ্রীয় কার্যালয়ে “ বম উপাঃ থোফিং এ্যান্ড হলবাইজব” নামক প্রকাশিত প্রবাদ বাক্য গ্রন্থটি মোড়ক উন্মোচন করেন বম সামাজিক সংগঠন বম সোশ্যাল কাউন্সিল বাংলাদেশ(বিএসসি-বি) সভাপতি লালদুহসাং বম।

বম প্রবাদের গ্রন্থটি লেখক ভাননুনসিয়াম বম ও লাল ঠুয়াই নাগ বম যৌথভাবে রচিত এবং ইয়ং বম এসোসিয়েশস(ওয়াইবিএ) কর্তৃক প্রকাশিত হয়েছে।

গ্রন্থটির মোড়ক উন্মোচনে বিেিশষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাজার চৌধুরী সাংমুয়ান বম, বিএসসিবি‘র সাধারণ সম্পাদক জনাথান সুইফ, ও বম সোশ্যাল কাউন্সিল বাংলাদেশ উপদেষ্টা পরিষদের সদস্য রেভা. আর.তি ময়া ও এলডার সনথোয়াং লনচেও।

আরো উপস্হিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলার পরিষদের সদস্য জুয়েল বম ও রেমাক্রী প্রাংসা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিরা বম ও চার্চের নেতৃত্ববৃন্দ।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে লেখকদ্বয় জানান, সেকালে বমদের অনেক প্রবাদ মুখে মুখে প্রচলিত। অযত্নে ও সংরক্ষিত না হওয়ার কারণে তা ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে ও বিকৃত হচ্ছে। তাই এ প্রবাদ বাক্যগুলো সংরক্ষণের প্রয়াসে উন্মোচিত যৌথভাবে রচয়নের এ মহতি উদ্যোগ নিয়েছেন বলে জানালেন লেখক ভাননুনসিয়াম বম।

Exit mobile version