রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় সরকার ও বাংলাদেশের ভূয়সী প্রশংসা করলেন ইউএনএইচসিআর প্রতিনিধিদল

fec-image

কক্সবাজার সফররত ইউএনএইচসিআর এর সহকারী হাই কমিশনার (প্রতিরক্ষা) মিস গিলিয়ান ট্রিগস)ও রাউফ মাজাও এর নেতৃত্বে ১৪ সদস্যের একটি প্রতিনিধি দল মঙ্গলবার ( ১ জুন) সকালে উখিয়ার কুতুপালং ৯ নম্বর রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন। পরিদর্শনকালে রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে আশ্রয় দিয়ে মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করায় বাংলাদেশ সরকার ও স্থানীয় জনগোষ্ঠীর ভূয়সী প্রশংসা করেছেন তাঁরা।

পরিদর্শনকালে ইউএনএইচসিআর এর উচ্চ পর্যায়ের এ প্রতিনিধিদল ক্যাম্প অভ্যন্তরে রোহিঙ্গা শরণার্থীদের সার্বিক ব্যবস্থাপনার বিষয় দেখে সন্তোষ প্রকাশ করেন।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সহকারী হাই কমিশনার গিলিয়ান ট্টিগস এবং সহকারী হাই কমিশনার মি. রাউফ মাজাও সহ ১৪ সদস্যের প্রতিনিধিদল ক্যাম্পে আরআরআরসি শাহ রেজওয়ান হায়াত, অতিরিক্ত আরআরআরসি মোহাম্মদ সামছু দ্দৌজা, ক্যাম্প ইনচার্জ, ক্যাম্পের রোহিঙ্গা প্রতিনিধিদের সাথে বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন।

বিশ্বস্ত একটি সূত্র জানিয়েছে, এই প্রথম ইউএনএইচসিআর এর ২জন সহকারী কমিশনার একত্রে বাংলাদেশ সফরে এসেছেন। সেজন্য তাঁদের এ সফর বাংলাদেশের জন্য খুবই গুরুত্ব বহন করছে।

এর আগে গত ৩১ মে সকাল সাড়ে ৯টার দিকে জাতিসংঘের সহকারী কমিশনারদ্বয় ১৪ সদস্যের প্রতিনিধিদল সহ ঢাকা থেকে হেলিকপ্টারযোগে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরে পৌছান। সেখান থেকে ২ দিনের সফরে তারা কমিশনারদ্বয় সহ প্রতিনিধিদলের সদস্যরা সোমবার বেলা আড়াইটার দিকে হেলিকপ্টারযোগে কক্সবাজার আসেন।

বিকেল ৪টা ৩৫ মিনিটে জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সহকারী কমিশনারদ্বয়সহ প্রতিনিধিদল ২ দিনের সফর শেষে হেলিকপ্টারযোগে কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে। ১৪ সদস্যের প্রতিনিধিদল এর এ সফর খুবই গুরুত্বপূর্ণ ও ইতিবাচক বলে মন্তব্য করে রোহিঙ্গা শরণার্থী নিয়ে গবেষণা করছেন এমন একজন গবেষক বলেছেন, তাদের রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প, ভাসানচর পরিদর্শন, উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠক, রোহিঙ্গাদের সাথে মতবিনিময় আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতে সহায়ক হবে ভুমিকা রাখবে বলে মন্তব্য করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − 10 =

আরও পড়ুন