রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ২

fec-image

কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় প্রায় হাজার খানেক রোহিঙ্গা বসতি পুড়ে গেছে। শিশুসহ দুই জনের মৃত্যুর খবর পাওয়া গেলেও তাৎক্ষণিক তাদের পরিচয় মেলেনি। বাড়তে পারে হতাহতের সংখ্যা। এছাড়াও তুর্কির হাসপাতাল পুড়ে যাওয়ার খবর পাওয়া গেছে। অগ্নিকাণ্ডে বাড়িঘর পুড়ে যাওয়ায় হাজারো রোহিঙ্গারা নিরাপদ আশ্রয়ের খোঁজে পথে পথে ছুটছে। অনেকেই পরিবারসহ স্থানীয় গ্রামগুলোতে ঢুকে পড়ছে।

সোমবার (২২ মার্চ) বিকেল সাড়ে তিনটার দিকে বালুখালী ৮ ইস্ট ক্যাম্প থেকে আগুনের সূত্রপাত হয়। পরে আগুন ছড়িয়ে যায় ৮ ওয়েস্ট ক্যাম্পেও। খবর পেয়ে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ফায়ার সার্ভিসের উখিয়া স্টেশন, রামু স্টেশন ও কক্সবাজার স্টেশনের ৭টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের উখিয়া’র ডিউটি অফিসার মিজানুর রহমান।

তিনি বলেন, ব্যাপক ক্ষয়ক্ষতি ও শতাধিক রোহিঙ্গা ঝুপড়ি পুড়ে গেছে তবে ক্ষয়ক্ষতির ব্যাপারে এখনো বিস্তারিত কিছু বলা যাচ্ছে না।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রোহিঙ্গা ক্যাম্পের বাড়িঘর ও দোকানপাট পুড়ে যাওয়ার পাশাপাশি এনজিওর কয়েকটি ভবনে আগুন লেগেছে। তবে এতে ক্ষয়ক্ষতির পরিমাণ ও হতাহতের খবর জানা যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এনজিও কর্মী বলেন, অগ্নিকাণ্ডে ৩টি ক্যাম্পে অন্তত: হাজারো অধিক রোহিঙ্গা বসতি পুড়ে ছাই হয়ে গেছে।

এ ব্যাপারে জানতে ৮ ইস্ট ক্যাম্পর ইনচার্জ মো. ইশতিয়াকের সাথে যোগাযোগ করা হলে সংযোগ না পাওয়ায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

উখিয়া থানার অফিসার ইনচার্জ আহাম্মদ সনজুর মোরশেদ এ রিপোর্ট লেখাকালীন সন্ধ্যা ৭টার দিকেও হতাহতের কোন তথ্য জানাতে পারেননি।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দ্দৌজা বলেন, উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে দুপুরে আগুনের সূত্রপাত হয়েছে। কি পরিমাণ রোহিঙ্গা বসতি পুড়ে গেছে তা এখন বলা যাচ্ছে না। বিস্তারিত পরে জানাবো।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আগুন, নিহত ২, ভয়াবহ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন