রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ফিলিপ্পো গ্র্যান্ডির নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধিদল

fec-image

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডির নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধিদল।

রবিবার (২২ মে) সকাল ৯টায় প্রতিনিধিদল উখিয়ার কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্পে পৌঁছে ডি-ব্লকে ইউএনএইচসিআর এর কমিউনিটি সেন্টার পরিদর্শন ও বিভিন্ন ব্লকে কমিটি রোহিঙ্গা নেতাদের সাথে মতবিনিময় করেন। টানা ১ ঘন্টা মতবিনিময় শেষে প্রতিনিধিদল ক্যাম্প-৩ এর বি-২৪ ব্লকে ইউএনএইচসিআর কর্তৃক পরিচালিত ব্র্যাক কমিউনিটি সেন্টার পরিদর্শন, মতবিনিময়, রোহিঙ্গাদের চুল্লুং খেলা ও ফুটবল খেলা উপভোগ করেন। পরে ডি-৫০ ব্লকে কিশোরদের শান্তি ক্লাব পরিদর্শন, কর্মকর্তা ও সদস্যদের সাথে মতবিনিময়, ১৫ থেকে ২০ বছর বয়সের রোহিঙ্গাদের মাঝে পাঠদান কার্যক্রম পরিদর্শন ও মহিলা রোহিঙ্গাদের সেলাই কার্যক্রম ঘুরে দেখেন।

পরে ক্যাম্প-৫ এর ই-ব্লকে অবস্থিত জুট প্রোডাকশন সেন্টার পরিদর্শন ও উপস্থিত কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। দুপুর ১টায় ক্যাম্প-৪ এ অবস্থিত বিশ্ব খাদ্য সংস্থা পরিচালিত ফুড ডিস্ট্রিবিউশন সেন্টার পরিদর্শন ও রোহিঙ্গাদের মাঝে খাদ্য বিতরণ কার্যক্রম সশরীরে ঘুরে দেখেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের নেতৃত্বে প্রতিনিধিদলটি।

ক্যাম্প-৫ এ পরিদর্শন শেষে প্রতিনিধিদলটি ক্যাম্প-৪ এ মল স্লাজ ট্রিটমেন্ট প্ল্যান্ট,বৃক্ষরোপণ, সিএনআরএন সেন্টার পরিদর্শন, কর্মকর্তাদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময়, বায়োগ্যাস তৈরির প্ল্যান্ট,পরিবেশ রক্ষায় নিয়োজিত ভলান্টিয়ারদের কার্যক্রম পর্যেবক্ষণ করেন।

পরিদর্শনকালে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াতসহ উর্ধ্বতন কর্মকতাবৃন্দ উপস্থিত ছিলেন। পরে প্রতিনিধিদল দুপুরে কক্সবাজারের উদ্দেশ্যে উখিয়া ত্যাগ করেন বলে জানান ১৪ এপিবিএন এর অধিনায়ক (পুলিশ সুপার) নাইমুল হক।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পরিদর্শন, প্রতিনিধিদল, ফিলিপ্পো গ্র্যান্ডি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − ten =

আরও পড়ুন