অধিকাংশ জমি বন বিভাগের দখলে

রোয়াংছড়িতে হেডম্যান ও কারবারি কল্যাণ পরিষদের মতবিনিময় সভা

fec-image

হেডম্যান-কারবারি এক সাথে চলি,প্রথা রীতি নীতি সংরক্ষণে এক থাকি শ্লোগানের মধ্যে দিয়ে বান্দরবানের রোয়াংছড়িতে হেডম্যান ও কারবারি কল্যাণ পরিষদের (হেকাকপ) আয়োজনে রোয়াংছড়ি উপজেলা টাউন হলে হেডম্যান-কারবারিদের এক মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) আয়োজিত অনুষ্ঠানে  বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে ও বোমাং রাজার সার্কেলে রীতি নীতি প্রথা দিন দিন বিলুপ্তের পথে। যার যার জনগোষ্ঠীর রীতি নীতি প্রচলিত প্রথাগত আইন, রীতিনীতি,বিচার, ও শাসন পদ্ধতি যুগোপযোগী হেডম্যান ও কারবারিদের অগ্রণী ভূমিকা রাখতে অতি জরুরী।

এদিকে পার্বত্য চট্টগ্রামে ১৯০০ রেগুলেশনোযায়ী হেডম্যানদের উপর অর্পিত দায়িত্বে থাকার পরও পার্বত্য এলাকার অধিকাংশ জমির বন বিভাগের দখলে রয়েছে বলে এসব কথা বলেন বক্তারা।

বান্দরবান জেলা কারবারি কল্যাণ ফোরামের সহ সভাপতি আথুইমং মারমা ও হেকাকপ সাধারণ সম্পাদক হেডম্যান উনিহ্লা মারমা এর সঞ্চালনায় ৩৩৯ নং বেক্ষ্যং মৌজা হেডম্যান ক্যশৈঅং মারমা সভাপতিত্বে প্রধান অতিথি উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান চহাইমং মারমা।

বিশেষ অতিথি উপস্থিত ছিলেন ১নং রোয়াংছড়ি ইউপি চেয়ারম্যান চহ্লামং মারমা, আলেক্ষ্যং ইউপি চেয়ারম্যান বিশ্বনাথ তঞ্চঙ্গ্যা, তারাছা ইউপি চেয়ারম্যান উথোয়াইচিং মারমা, নোয়াপতং ইউপি চেয়ারম্যান অংথোয়াইচিং মারমা, হেডম্যান সাশৈপ্রু মারমা,হেডম্যান মংক্যনু মারমাসহ আরো অনেক।

এসময় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হেডম্যান ও কারবারি ক ল্যাণ পরিষদের সভাপতি ও বেতছড়া মৌজা হেডম্যান হ্লাথোয়াইহ্রী মারমা।

এছাড়া আরো বক্তব্য রাখেন কারবারি উথোয়াইপ্রু মারমা, কারবারি সাপ্লাই বম,হেডম্যান মংনু মারমা,মেচিং মারমা। অনুষ্ঠানে মৌজা হেডম্যান সহ দেড় শতাধিক কারবারিগণ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পার্বত্য চট্টগ্রাম, রোয়াংছড়ি, হেডম্যান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 1 =

আরও পড়ুন