parbattanews

লংগদুতে এলাকাবাসীর স্বেচ্ছাশ্রমে রাস্তা নির্মাণ

রাঙ্গামাটির লংগদু উপজেলায় স্বেচ্ছাশ্রমে ৪শ মিটার রাস্তা নির্মাণে কাজ করছেন এলাকাবাসী।

রাঙ্গামাটির লংগদু উপজেলায় নিজ উদ্যোগে স্বেচ্ছাশ্রমে ৪শ মিটার রাস্তা নির্মাণ করেছে উপজেলার বগাচত্বর ইউনিয়নের এলাকাবাসী।

এ রাস্তা নির্মাণের ফলে উপজেলার বগাচত্বর ইউনিয়নের ৬, ৮ ও ৯ নং ওয়ার্ডের হাজারো জনসাধারণসহ স্কুল, মাদ্রাসা ও কলেজ পড়ুয়া কয়েক শত শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধা হয়েছে।

৬নং ওয়ার্ডের বাসিন্দা আবুল হোসেন বলেন, তাদের এলাকাটি চারিপাশে নদীবেষ্টিত। শুষ্ক মৌসুমে পাঁচ-ছয় মাস গ্রামের লোকজন এ রাস্তা দিয়ে চলাচল করে থাকে। কাপ্তাই হ্রদের পানি শুকালে ওই রাস্তা দিয়ে চলাচল করতে হয় এলাকাবাসীর। বর্ষা মৌসুমে বৃষ্টি হলে রাস্তাটিতে পানি ও কাদা জমে থাকায় তাদের যাতায়াত করতে খুবই কষ্ট হয়। যার কারণে রাস্তা নিমার্ণে এলাকার জনপ্রতিনিধিদের বার বার তাগাদা দিলেও কোন ফল পায়নি এলাকাবাসী।

একই ওয়ার্ডের বাসিন্দা মো. মিন্টু মিয়া বলেন, রাস্তাটি মাটি ভরাট করে আরেকটু বড় এবং উঁচু করার জন্য তারা ইউপি চেয়ারম্যানের কাছে গিয়েছিলেন। তখন চেয়ারম্যান বলেন, ওই রাস্তা নির্মাণের জন্য নাকি কোনো প্রকল্প বা বরাদ্দ নেই। বগাচত্বর-লংগদুর সঙ্গে নাকি একটি বড় ব্রীজ নির্মাণ করা হবে। তখন এই রাস্তা ঘুরিয়ে দেওয়া হবে। তাই তারা আর কোনো উপায় না দেখে এলাকাবাসী নিয়ে স্বেচ্ছায় শ্রম দিয়ে রাস্তা তৈরি করতে উদ্যোগ নিয়েছেন।

৯নং ওয়ার্ডের ইউপি সদস্য আবুল কাশেম বলেন, রাস্তাটি আসলে সারা বছর ব্যবহার হয় না। কাপ্তাই হ্রদের পানি শুকালে তখন ব্যবহার হয়। প্রতি বছর মাটি ভরাট করতে পারলে রাস্তাটি অনেকদিন ব্যবহার হতো। এ ব্যপারে চেয়ারম্যান তাদের কোনো প্রকল্প বা বরাদ্দ  দেননি। তাই এলাকাবাসীদের নিয়ে পরামর্শ করে নিজেদের শ্রমে রাস্তাটি নিমার্ণ করা হয়।

এ বিষয়ে বগাচত্বর ইউপি চেয়ারম্যান আব্দুর রশীদ বলেন, রাস্তার বিষয়টি হচ্ছে পানি শুকালে অল্প কিছুদিন এই রাস্তা দিয়ে লোকজন চলাচল করতে পারে। এখানে স্থায়ীভাবে চলাচল করতে হলে একটি ব্রীজের দরকার। কর্তৃপক্ষের কাছে তিনি ব্রীজের জন্য আবেদন করেছেন। ব্রীজটি নির্মাণ হলে তিনটি ওয়ার্ডের বাসিন্দারা ব্রীজ দিয়ে যাতায়াত করতে পারবে বলে তিনি জানান।

রাঙ্গামাটির লংগদু উপজেলায় স্বেচ্ছাশ্রমে ৪শ মিটার রাস্তা নির্মাণে কাজ করছেন এলাকাবাসী।

Exit mobile version