parbattanews

লংগদুতে পাহাড়ীদের বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনায় তৃতীয় শক্তি জড়িত- ফজলে হোসেন বাদশা

ঙঙ

পার্বত্যনিউজ ডেস্ক:

আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ফজলে হোসেন বাদশা এমপি বলেছেন, ‘রাঙামাটির লংগদুতে পাহাড়িদের ঘরবাড়িতে হামলা ও অগ্নি সংযোগের ঘটনায় তৃতীয় শক্তি জড়িত।’ তিনি বলেন, ‘পার্বত্য শান্তিচুক্তি যাতে বাস্তবায়িত না হয় সেজন্য ষড়যন্ত্র চলছে। রাঙামাটির লংগদুতে পাহাড়িদের ঘরবাড়িতে হামলা ও অগ্নি সংযোগের ঘটনা এরই অংশ।’

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। ফজলে হোসেন বাদশা গত দুই দিন লংগদুর আক্রান্ত এলাকা পরিদর্শন করে সংবাদ সম্মেলনে সেখানকার পরিস্থিতি তুলে ধরেন।

তিনি বলেন, ‘এর পেছনে এক শ্রেণির রাজনৈতিক শক্তি জড়িত। যারা পার্বত্য শান্তি চুক্তি সইয়ের সময় বলেছিল, চুক্তি হলে ফেনী থেকে বাংলাদেশ আলাদা হয়ে যাবে। যখন পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া এগিয়ে যাচ্ছে, ভূমি কমিশন করা হচ্ছে। সেই মুহূর্তে পাহাড়কে অশান্ত করার ষড়যন্ত্র শুরু হয়েছে। এর উদ্দেশ্য পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন বাধাগ্রস্ত করা।

সংবাদ সম্মেলনে ককাসের সদস্য ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘রাঙামাটির ঘটনা বিচ্ছিন্ন নয়। রাজনৈতিক স্বার্থ হাসিলের জন্য এ ঘটনা ঘটানো হয়েছে। তাই এ ঘটনার সঠিক তদন্ত করে প্রকৃত অপরাধীদের খুঁজে বের করার দাবি জানাচ্ছি।’

সংসদীয় ককাসের সদস্য নাজমুল হক প্রধান এবং মেসবাহ কামাল ঘটনার দিন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে বলেন, এ ঘটনায় স্থানীয় প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে।

অন্যদের মধ্যে আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের সদস্য মোস্তফা লুৎফুল্লাহ ও জান্নাতুল ফেরদৌসী সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

এর আগে বুধবার ১৪ দলের সাথে লংগদুতে নিহত মোটর সাইকেল চালক নয়নের বাড়ি এবং আগুনে পোড়া এলাকা পরিদর্শন করেন তিনি।

Exit mobile version