লামায় তামাকের বিকল্প ভুট্টা : চীনা বাদাম চাষে প্রণোদনায় খুশি কৃষক

fec-image

বান্দরবানের লামা উপজেলায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের তামাক চাষ থেকে ফেরাতে ভুট্টা ও চীনা বাদাম চাষের লক্ষ্যে উচ্চ ফলনশীলন জাতের বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে দেয়া হচ্ছে।

গত নভেম্বর মাস থেকে লামা উপজেলার পৌরসভাসহ ৭টি ইউনিয়নের কৃষকদের এ প্রণোদনা দেয়া হচ্ছে। এর মধ্যে রুপসীপাড়া ইউনিয়নে ভুট্টা চাষের জন্য প্রণোদনা পাচ্ছেন ৪০জন ও চীনা বাদাম চাষের জন্য ৫জন কৃষক, সরই ইউনিয়নে ভুট্টা চাষের জন্য প্রণোদনা পাচ্ছেন ৪০জন কৃষক, ফাইতং ইউনিয়নে ভুট্টা চাষের জন্য প্রণোদনা পাচ্ছেন ৫০জন ও চীনা বাদাম চাষের জন্য ৫জন কৃষক, আজিজনগর ইউনিয়নে ভুট্টা চাষের জন্য প্রণোদনা পাচ্ছেন ৩৫জন ও চীনা বাদাম চাষের জন্য ৫জন কৃষক, গজালিয়া ইউনিয়নে ভুট্টা চাষের জন্য প্রণোদনা পাচ্ছেন ৪৫জন ও চীনা বাদাম চাষের জন্য ৫জন কৃষক, ফাঁসিয়াখালী ইউনিয়নে ভুট্টা চাষের জন্য প্রণোদনা পাচ্ছেন ৫০জন ও চীনা বাদাম চাষের জন্য ৫জন কৃষক, লমাা সদর ইউনিয়নে ভুট্টা চাষের জন্য প্রণোদনা পাচ্ছেন ৪০জন ও চীনা বাদাম চাষের জন্য ৫জন কৃষক। এছাড়া পৌরসভা এলাকায় ৫০জন ভুট্টা ও ৫জন কৃষক পাচ্ছেন চীনা বাদাম প্রণোদনা। একই সাথে প্রতি কৃষক জমির জন্য সারের উপকরণ সহায়তাও পাচ্ছেন।

লামা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সানজিদা বিনতে সালাম বলেন, সব ধরণের স্বচ্ছতা ও যথাযথ বিধি বিধান অনুযায়ী সরকারের রবি শস্যের প্রণোদনা দেয়া হচ্ছে। বিনামূল্যে সার ও বীজ প্রদানের পাশাপাশি চাষিদের সার্বক্ষনিক পরামর্শ প্রদান করবে কৃষি কর্মকর্তারা।

তিনি আশা প্রকাশ করে বলেন, সরকারের এই প্রণোদনা সহায়তার ফলে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীরা বরি শস্য ভুট্টা ও চীনা বাদাম চাষে আগ্রহী হওয়ার পাশাপাশি আর্থিকভাবে লাভবান হবেন। অপরদিকে তামাকের আবাদও কিছুটা হলেও কমে আসবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × four =

আরও পড়ুন