লামায় ৬টি ইটভাটাকে ১৮ লাখ টাকা জরিমানা

fec-image

বান্দরবান জেলার লামা উপজেলার ফাইতং ইউনিয়নে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথ অভিযান চালিয়ে ৬টি ইটভাটাকে ১৮ লক্ষ টাকা জরিমানা করেছে।

বুধবার (৫ জানুয়ারি) দিনব্যাপী বান্দরবান জেলা প্রশাসনের নির্বাহী ম্যজিস্ট্রেট মো. জাকির হোসেন, মো. কায়েসুর রহমান ও মো. নাজমুল হাসান মোবাইল কোর্ট পরিচালনা করে এই জরিমানা আদায় করেন। এই সময় ড্রাম সিমনি ভেঙ্গে ফায়ার সার্ভিস এর মাধ্যমে পানি ছিটিয়ে ৬টি ইটভাটা আগুন নিভিয়ে দেওয়া হয় এবং কাঁচা ইট বিনিষ্ট করা হয়।

পরিবেশ অধিদপ্তর বান্দরবনের সহকারী পরিচালক সিনিয়র কেমিস্ট একেএম ছামিউল আলম জানান, ফাইতং ইউনিয়নে ৩০টি অবৈধ ইট ভাটা রয়েছে। এই সকল ইট ভাটা পাহাড় কেটে স্থাপন করা হয়েছে। ইটভাটা স্থাপনে পরিবেশ অধিদপ্তরের কোন ধরণের ছাড় পত্র নাই। পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি করে ভাটা সমূহ পরিচালনা করা হচ্ছে।

নির্বাহী ম্যজিস্ট্রেট মো. জাকির হোসাইন জানান, অবৈধ ইট ভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া। তিনি জানান অবৈধ ভাবে ইটভাটা পরিচালনা করায়, পাহাড় কাটায় এবং পরিবেশের ক্ষতি করায় ফাইতং ইউনিয়নে স্থাপিত এমএমবিকে ২ লক্ষ পঞ্চাশ, এমএসবি ৩ লক্ষ, ফাই এমবি ২ লক্ষ পঞ্চাশ, এসবিডাব্লিউ ৩ লক্ষ, কেবিসি ৩ লক্ষ ও এফএসি ইট ভাটার মালিক থেকে ৪ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে। মোবাইল কোর্ট পরিচালনার সময় সহায়তা করেন র‌্যাব-১৫ পুলিশ ও ফায়ার সার্ভিস।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জরিমানা, ভাটাকে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 3 =

আরও পড়ুন