শব্দদূষণ নিয়ন্ত্রণে বান্দরবানে সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

fec-image

শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প এর আওতায় সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের শব্দদূষণ নিয়ন্ত্রণে সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২২নভেম্বর) দুপুরে পরিবেশ অধিদপ্তরের আয়োজনে বান্দরবান জেলা প্রশাসকের হলরুমে এই সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

এসময় বান্দরবান জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুরাইয়া আক্তার সুইটির সঞ্চালনায় পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ের পরিচালক মুফিদুল আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবানের সিভিল সার্জন ডা: অংসুই প্রু মারমা, অতিরিক্ত পুলিশ সুপার মো. আব্দুল কুদ্দুস ফরাজী, জেলা প্রশাসনের সহকারী কমিশনার অমিত রায়, সিমন সরকার, মো. কায়েসুর রহমান, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক শ্রীরুপ মজুমদার, পরিদর্শক মো. আব্দুছ ছালাম, মো. আশফাকুর রহমানসহ বিভিন্ন সরকারি বেসরকারি অ‌ফি‌সের কর্মকর্তা এবং সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, দিন দিন শব্দদূষণের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। শব্দদূষণের কারনে বিভিন্ন রোগব্যাধি সৃষ্টি হচ্ছে এবং অনেকেই বধির হয়ে পড়ছে। এসময় বক্তারা আরও বলেন, শব্দদূষণের উল্লেখযোগ্য কারনগুলো হলো দ্রুত নগরায়ন, যান্ত্রিক যানবাহন বৃদ্ধি, যানবাহনের অনিয়ন্ত্রিত হর্ণ ব্যবহার, অপরিকল্পিত শিল্প কল-কারখানা নিমার্ণ এবং নির্মাণ কাজে ব্যবহার করা নানা ধরণের যন্ত্রাংশ এর ব্যবহার। এসময় বক্তারা আগামী প্রজন্মকে সুস্থ‌্যভাবে গড়ে ওঠতে পরিবেশ অধিদপ্তর এর পাশাপাশি প্রশাসন, আইনশৃংঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং সুশীল সমাজের প্রতিনিধিদের ঐক্যবদ্ধভাবে কাজ করে শব্দদূষণ নিয়ন্ত্রণ করতে সকলের প্রতি আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × two =

আরও পড়ুন