শরীরে দুর্গন্ধ এই অভিযোগে ৩ যুবককে নামিয়ে দিল আমেরিকান এয়ারলাইন্স

fec-image

 

শরীরে গন্ধের অভিযোগ এনে ফ্লাইট থেকে নামিয়ে দেওয়ার অভিযোগে মামলা করেছেন তিন আমেরিকান কৃষ্ণাঙ্গ। তাদের অভিযোগ আমেরিকান এয়ারলাইন্সের একটি ফ্লাইট থেকে তাদের নামিয়ে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মে) বিবিসির প্রতিবেদনে বলা হয়, ওই তিন কৃষ্ণাঙ্গ নাগরিক জাতিগত বৈষম্যের জন্য আমেরিকান এয়ারলাইন্সের বিরুদ্ধে মামলা করেছেন।

নাগরিকদের সূত্রে প্রতিবেদনে বলা হয়, গত ৫ জানুয়ারি ফিনিক্স অ্যারিজোনা থেকে একটি ফ্লাইটে নিউ ইয়র্কে যাত্রার উদ্দেশে বিমানে বসে। তারা তিনজনেই আলাদা আলাদা সিটে অবস্থান করছিল। তাদের দাবি, তারা একে অপরকে চিনতো না। তবে সেই দিনের ফ্লাইটে তিন কৃষ্ণাঙ্গকে নামিয়ে দেওয়া হয়।

বুধবার তারা এক যৌথ বিবৃতিতে জানায়, ‘আমরা কালো বলে আমেরিকান এয়ারলাইন্স আমাদের আলাদা করেছে, আমাদের বিব্রত করেছে এবং আমাদের অপমান করেছে।’

তবে টেক্সাস ভিত্তিক এয়ারলাইন্সটি বলছে, তারা বিষয়টি তদন্ত করছে। কারণ অভিযোগগুলো তাদের মূল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

মামলা সূত্রে জানা যায়, তারা তিনজন তাদের ফিনিক্স ত্যাগ করার উদ্দেশে ফ্লাইটের আসনগ্রহণ করে। ফ্লাইটটি উড্ডয়নের ঠিক পূর্ব মুহূর্তে একজন পরিচারক এসে তাদের প্রত্যেককে বেরিয়ে যেতে বলে এবং নামতে বাধ্য করে।

অ্যালভিন জ্যাকসন, ইমানুয়েল জিন জোসেফ এবং জেভিয়ার ভেল এই তিন যাত্রী অভিযোগ করে বলেন, তারা ফ্লাইট থেকে নামার সময় বুঝতে পেরেছিলেন ‘ফ্লাইটে থাকা প্রত্যেক কালো মানুষকে সরিয়ে দেওয়া হচ্ছে’।

পুরুষদের প্রত্যেকেই সেদিনের আগে লস অ্যাঞ্জেলেস থেকে উড়ে এসেছিলেন, কোনও সমস্যা ছাড়াই।

ফ্লাইট গেটে, তিনজন, অন্য পাঁচজন সহ, একজন এয়ারলাইন এজেন্টের দ্বারা বলা হয়েছিল যে তাদের সরিয়ে দেওয়া হয়েছে কারণ “একজন সাদা পুরুষ ফ্লাইট অ্যাটেনডেন্ট একটি অজ্ঞাত যাত্রীর শরীরের গন্ধ নিয়ে অভিযোগ করেছিল”।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন