শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীকে যৌন হয়রানীর অভিযোগে মামলা

fec-image

খাগড়াছড়ি সরকারি টেকনিক্যাল স্কুলে এন্ড কলেজের (টিএসসি) শিক্ষক সোহেল রানার বিরুদ্ধে দশম শ্রেণির এক ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগ উঠেছে।

এ ঘটনায় মঙ্গলবার (২ মার্চ) দুপুরে খাগড়াছড়ি সদর থানায় মামলার দায়ের করেছে  ছাত্রীর বাবা। এ ঘটনায় অভিযুক্ত শিক্ষকের বিচারের দাবিতে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের সামনে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা।

অভিযোগে জানা গেছে, গত ২৫ ফেব্রুয়ারি দুপুরে ওই ছাত্রীকে অভিযুক্ত শিক্ষক সোহেল রানা অফিস কক্ষে ডেকে নিয়ে যৌন নিপীড়ন ও ধর্ষণের চেষ্টা করা হয়। এ ঘটনায় ২৮ ফেব্রুয়ারি লিখিত অভিযোগ করার পর ওই দিন স্কুল কর্তৃপক্ষ তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। এদিকে ছাত্রীর অভিযোগের প্রেক্ষিতে গত ১ মার্চ পৃথক আরও একটি তদন্ত কমিটি গঠন করে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তরের পরিচালক (ভোকেশনাল) ড. মোহা. আব্দুস ছালাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে  বলেন, সোহেল রানা শিক্ষক সমাজের জন্য মর্যাদাহানীকর ও ভাবমূর্তি ক্ষুন্নের নজির সৃষ্টি করেছেন। তিনি পূর্বেও বিভিন্ন কর্মস্থলে একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটিয়েছেন বলে উল্লেখ করা হয়। গঠিত তদন্ত কমিটি আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার জন্য বলা হয়।

খাগড়াছড়ি সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মিজানুর রহমান জানান, সোহেল রানাকে বদলী করে হেড অফিসে সংযুক্ত করা হয়েছে। ইতিমধ্যে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদনের উপর ভিত্তি করে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

এদিকে মঙ্গলবার (০২ মার্চ) দুপুরে খাগড়াছড়ি সদর থানায় ওই ছাত্রীর বাবা বাদি হয়ে মামলা দায়ের করেন। খাগড়াছড়ি সদর থানার ওসি মুহম্মদ রশীদ মামলা গ্রহণের বিষয়টি নিশ্চিত করে বলেন, আইনগত প্রক্রিয়া অনুসরণ করে এ ঘটনার তদন্ত শুরু হবে বলে জানান।

খাগড়াছড়ি সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের এক শিক্ষকের বিরুদ্ধে দশম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগ উঠেছে। ঘটনার প্রতিবাদে বিক্ষোভ মিছিল, মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। মঙ্গলবার (০২ মার্চ) সকালে খাগড়াছড়ি সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ এবং সাধারণ শিক্ষার্থীর ব্যানারে সদর উপজেলা মাঠ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি চেঙ্গী স্কোয়ার ঘুরে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের সামনে এসে মানববন্ধনে মিলিত হয়।

এসময় মানববন্ধনে বক্তব্য রাখেন গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের খাগড়াছড়ি প্রতিনিধি কৃপায়ন চাকমা, ভিকটিম ছাত্রীর ভাই স্বপন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের প্রতিনিধি জেসি চাকমা, স্কুল ছাত্রী শান্ত চাকমা ও জয়া বড়ুয়া প্রমুখ।

বক্তারা শিক্ষকের ধর্ষণচেষ্টার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, একজন শিক্ষকের কাছ থেকে এমন আচরণ কোনভাবে কাম্য নয়। একজন শিক্ষকের এমন ঘৃণ্যতম কাজে পুরো শিক্ষক জাতিকে কলঙ্কিত করেছে। দায়ী শিক্ষক ভিকটিমকে ঘটনা ধামাচাপা দিতে হুমকি দিচ্ছে জানিয়ে অবিলম্বে গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, ছাত্রী, মামলা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − three =

আরও পড়ুন