শীতে কলা খেলে যেসব সমস্যা হতে পারে

fec-image

শীতকালে সর্দি-কাশি হলে অনেকেই কলা খাওয়া বন্ধ করে দেন। তারা মনে করেন কলা ঠাণ্ডা লাগা আরও বাড়িয়ে দেবে, যে কারণে সর্দি বা কাশি সারাতে দীর্ঘ সময় লাগে।

তবে কলাতে থাকা প্রচুর পরিমাণ পটাসিয়াম শরীরে পানির অভাব পূরণ করে এবং আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করতে পারে। একটি কলায় উপস্থিত ১০০ ক্যালরি শরীরে শক্তি যোগায়।

অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, শীতে কলা খাওয়া যেতে পারে। এটি স্বাস্থ্যকর এবং শক্তিদায়ক। তবে শীতের রাতে কলা খাওয়া এড়িয়ে চলা উচিত। চাইলে বিকেলে কলা খেতে পারেন। তবে যদি কোনও ব্যক্তি কাশি এবং সর্দি বা অন্যান্য শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত হন তবে ভুল করেও কলা খাওয়া উচিত নয়, কারণ এটি শ্লেষ্মা বা কফের সংস্পর্শে এলে জ্বালা সৃষ্টি করে।

এছাড়াও অনেকে মনে করেন সানস্ক্রিন শুধুমাত্র গ্রীষ্মে ব্যবহার করা উচিত, এটা সম্পূর্ণ ভুল। শীতকালে, সূর্য পৃথিবীর সবচেয়ে কাছে থাকে, তাই এর রশ্মি ক্ষতির কারণ হয়। তাই শুধু গরমে নয়, শীতেও সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করুন।

আবার অনেকে মনে করেন শীতকালে ব্যায়াম করা ক্ষতিকর হতে পারে, এমনটা ভাবা একেবারেই ভুল। শুধু মনে রাখবেন, বাইরে যাওয়ার আগে, ঠাণ্ডা থেকে নিজেকে রক্ষা করার জন্য সব ব্যবস্থা নিন।

শীতকালে দীর্ঘ সময় ঘরের বাইরে থাকলে অসুস্থ হওয়ার আশঙ্কা বেড়ে যায়। এটাও ঠিক নয়। এই মৌসুমে ব্যাকটেরিয়া ও ভাইরাসের কারণে সর্দি হয়। ঠাণ্ডা বাইরে বের হওয়া থেকে নয়। শীতে অ্যালার্জি কম হয়। এটিও ভুল। ঘরের জানালা বন্ধ থাকে এবং তাজা বাতাস প্রবেশ করতে পারে না বলেই যে এই ঋতুতে সবচেয়ে বেশি অ্যালার্জি হয় তা নয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন