parbattanews

‘শুক্রবার চাঁদ দেখা যাবে’ বক্তব্য থেকে সরে এলো আবহাওয়া অধিদপ্তর

শুক্রবার চাঁদ দেখা যাবে–আগের দেওয়া এমন তথ্য থেকে সরে এসেছে আবহাওয়া অফিস। এবার আবহাওয়া অধিদপ্তর বলছে–‘শুক্রবার চাঁদ দেখার সম্ভাবনা আছে’।

এদিকে ‘বাংলাদেশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে’ বলে আবহাওয়া অধিদপ্তরের বক্তব্যের বিষয়ে বিবৃতি দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

সম্প্রতি আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরীর সই করা এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে আবহাওয়া অধিদপ্তর। যা নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে সংস্থাটি। প্রতি মাসেই চাঁদের স্থানাঙ্ক প্রতিবেদন প্রকাশ করে থাকে আবহাওয়া অধিদপ্তরের জলবায়ু শাখা।

ওই প্রতিবেদনটিতে বলা হয়, আগামি ২১ এপ্রিল (২৯ রমজান) সূর্যাস্তের সময়-অর্থাৎ সন্ধ্যা ৬টা ২৫ থেকে ৭টা পর্যন্ত সময়ে আরবি শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। এ ছাড়া পরদিন-অর্থাৎ ২২ এপ্রিল বা ৩০ রমজান সূর্যাস্তের সময় চন্দ্রতিথির তৃতীয়ায় অবস্থান করবে চাঁদ। সেদিন বাংলাদেশের সব স্থানেই চাঁদটিকে বড় দেখা যাবে।

এমন তথ্য দিয়ে চাপে পড়ে সংশ্লিষ্টরা। কারণ, চাঁদ দেখার জন্য সরকারের ধর্ম মন্ত্রণালয়ের একটি কমিটি রয়েছে। চাপে পড়ে বুধবার রাতেই সেই স্থানাঙ্কের প্রতিবেদনটি ওয়েবসাইট থেকে সরিয়ে নেয় আবহাওয়া অধিদপ্তর।

পরে রাতেই চাঁদের স্থানাঙ্ক উল্লেখ করে অধিদপ্তরের প্রথম শ্রেণির পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের চাঁদ পর্যবেক্ষণের নির্দেশনা দিয়ে ‘প্রশাসনিক মেসেজ’ জারি করা হয়। যা গত ৫ এপ্রিল প্রকাশিত চাঁদের স্থানাঙ্কের স্থলাভিষিক্ত বলে জানানো হয়।

সেখানে শুক্রবারে চাঁদ দেখার বিষয়ে বলা হয়েছে, অবস্থানগত কারণে আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে বাংলাদেশে চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে। আর শনিবারের (২২ এপ্রিল) চাঁদ দেখার বিষয়ে বলা হয়েছে, বাংলাদেশের সব স্থানেই বড় চাঁদ দেখা যাবে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আফরোজা সুলতানা গণমাধ্যমকে বলেন, চাঁদ দেখা যেহেতু ধর্মীয় বিষয়, তাই ‘দেখা যাবে’ এর স্থলে ‘সম্ভাবনা আছে’ বলে বুধবারের চাঁদের স্থানাঙ্কের পূর্বাভাসের স্থলে নতুন সংশোধনী আনা হয়েছে।

এদিকে শুক্রবার (২১ এপ্রিল) ‘বাংলাদেশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে’ বলে আবহাওয়া অধিদপ্তরের বক্তব্যের বিষয়ে বিবৃতি দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। বৃহস্পতিবার (২০ এপ্রিল) দুপুরে ফাউন্ডেশনের মহাপরিচালক মহা. বশিরুল আলমের সই করা বিবৃতিতে বলা হয়, চাঁদ দেখা এবং এ বিষয়ে সিদ্ধান্ত দিতে জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ।

তাই আবহাওয়া অধিদপ্তরের বরাতে প্রকাশিত সংবাদকে ‘বিভ্রান্তিকর’ হিসেবে অভিহিত করেছে ইসলামিক ফাউন্ডেশন।

Exit mobile version