সকালের যেসব অভ্যাসে শরীর সুস্থ থাকবে

fec-image

দিনের শুরুটা আপনি কীভাবে করছেন তার উপরই নির্ভর করে সারা দিনের বাকি কার্যক্রম। কোনও কারণে যদি সকাল থেকেই মন-মেজাজ খারাপ থাকে অথবা দুশ্চিন্তায় থাকেন তাহলে সারাদিনই সব কাজে নেতিবাচক প্রভাব পড়ে। এ কারণে সকালের শুরুটা স্বাস্থ্যসম্মত হওয়া জরুরি।

সুস্থ থাকতে যেসব অভ্যাস তৈরি জরুরি-

পর্যাপ্ত ঘুম: বিশেষজ্ঞদের মতে, রাতে কমপক্ষে ৮-৯ ঘণ্টা ভালো ঘুম হওয়া খুবই গুরুত্বপূর্ণ। প্রতিদিন একই সময়ে ঘুমাতে যাওয়া এবং সকালে একই সময়ে ঘুম থেকে ওঠা শরীর সুস্থ-সবল রাখতে সাহায্য করে। এতে মস্তিষ্কেও সেই রুটিনটা সেট হয়ে যায়।

পরিমিত মোবাইল ফোন ব্যবহার: অনেকেই ঘুম থেকে উঠেই ফোন, ল্যাপটপ ঘাঁটতে শুরু করেন। এটা অনেকটা অভ্যাসে পরিণত হয়ে গেছে। এই অভ্যাস স্বাস্থ্যের জন্য একেবারেই ভালো নয়। এতে চোখ ও শরীরের অন্যান্য অঙ্গের উপর খুব চাপ পড়ে। নতুন বছরের শুরু থেকেই এই বদভ্যাস ত্যাগ করুন। সারা দিনে ও রাতে যতটা সম্ভব স্ক্রিন টাইম কমিয়ে দিন।

ব্যায়াম ও মেডিটেশন : সকালে শরীরচর্চা বা যোগব্যায়াম করলে শরীর সক্রিয় থাকতে সাহায্য করে এবং এন্ডোরফিন হরমোন নিঃসরণেও সহায়তা করে, যা আমাদের মস্তিষ্কের জন্য খুবই ভালো। বিজ্ঞানের ভাষায়, সকালে যে কোনও ধরনের শারীরিক পরিশ্রম করলেই শরীর থেকে সুখী হরমোন নিঃসৃত হয়। আর এতে সারাদিন মন আনন্দে থাকে।

শরীচর্চার পাশাপাশি সকালে কিছুক্ষণ মেডিটেশনও বেশ জরুরি। এজন্য ডিপ ব্রিদিং এক্সারসাইজ করুন। এতে মন শান্ত থাকবে। পাশাপাশি মানসিক চাপ দূর হবে, শরীরও সুস্থ থাকবে।

সারাদিনের তালিকা প্রস্তুত করুন: সারাদিন কী কী করবেন তার জন্য সকালবেলাতেই একটি তালিকা বানিয়ে ফেলুন। তাহলে দিনের সময়কে আরও ভালভাবে ব্যবহার করতে পারবেন। নিয়মিত রুটিন তৈরি করলে আপনার কাজও অনেক সহজ হয়ে যাবে।

স্বাস্থ্যকর খাবার: সকালে খালি পেটে যা খুশি একদমই খাওয়া উচিত নয়। আবার পেট খালি রাখাও উচিত নয়। সকালের নাশতা যত স্বাস্থ্যকর হবে, শরীর ততই ফিট ও পুষ্টিতে ভরপুর থাকবে। স্বাস্থ্যকর নাশতা করলে শরীর ভালো বোধ করবেন, সারাদিন শক্তিতেও ভরপুর থাকবেন। এজন্য যতই কাজের চাপ থাকুক না কেন, সকালে কখনই খালি পেটে থাকবেন না। প্রোটিন ও স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ খাবার খান।

আর্দ্রতা বজায় রাখা : ঘুম থেকে উঠে মুখ ধুয়ে পর্যাপ্ত পরিমাণে পানি পান স্বাস্থ্য ভালো রাখার অন্যতম উপায়। বিশেষজ্ঞদের মতে, সকালে খালি পেটে এক গ্লাস পানি পান করলে তা হজম প্রক্রিয়া স্বাভাবিক রাখে। সারা রাত ঘুমের পর শরীর এমনিতেই শুষ্ক হয়ে পড়ে। তাই সকালে পানি পান করলে শরীর তার কার্যক্ষমতা চালিয়ে নিয়ে যেতে প্রয়োজনীয় পানি পায়। পানি পানে ইমিউন সিস্টেম শক্তিশালী হয়, শরীর থেকে বর্জ্য বা টক্সিন সম্পূর্ণভাবে বেরিয়ে যায়। সকালে এক গ্লাস হালকা গরম পানিতে লেবুর রস ও মধু মিশিয়ে খাওয়া আরও উপকারী। সূত্র: বোল্ড স্কাই

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন