সতর্ক হোন খাগড়াছড়িবাসী —ওয়াদুদ ভূইয়া

fec-image

প্রিয়, ভাই ও বোনেরা। এই মহামারিতে প্রতিদিন চারিদিকে শুধু মৃত্যু সংবাদ ও রোগে আক্রান্ত হওয়ার খবর শুনতে পাচ্ছি। কেউ মারা যাচ্ছে, কেউবা অসুস্থ হয়ে হাসপাতাল বা বাড়িতে মৃত্যুর সাথে লড়াই করছে। আপনারা খেয়াল করে দেখুন মৃত্যু এখন আমাদের অতি নিকটে চলে আসছে। এর মানে হলো, যারা মারা যাচ্ছে বা অসুস্থ হচ্ছে, তারা সবাই আমাদের অতি নিকটের বা অতি পরিচিত ব্যক্তি, যা কয় মাস আগেও এমন শোনা যায়নি। শোনা গেলেও যা ওই এলাকায় কেউ একজন মারা গেছেন। যাকে আমরা চিনতাম না। এখন মৃত ও আক্রান্তদের আমরা চিনি-জানি। এতে কি প্রমান করে? এই প্রমান করে যে, এখন সব আমাদের আশেপাশের লোকজন আক্রান্ত হচ্ছে বা মারা যাচ্ছে। এখন যে সব মৃত্যুর বা আক্রান্তের খবর পাচ্ছি তারা সবাই সবারই পরিচিত বা নিকটজন। তাই আপনিও মনে করুন যে কোন সময়ে আপনিও আক্রান্ত হতে পারেন। এতে ভয় নয়, সাহসের সাথে সতর্কতা অবলম্বন করতে হবে।

অতএব প্লিজ, প্রিয় ভাই ও বোনেরা, আমার অনুরোধ এখন আর অবহেলা নয়। সবাই কঠিনভাবে সতর্কতা অবলম্বন করুন। স্বাস্থ্যবিধি সম্পূর্ণরুপে মেনে চলুন।

একটু মাথা বা শরীর ব্যথা, সামান্য জ্বর, সামান্য কাশি বা পাতলা পায়খানা দেখা দিলেই, দেরি না করে, একটি ঘন্টাও নষ্ট না করে, পাড়া মহল্লার ফার্মেসি থেকে ওষুধ না খেয়ে, দ্রুত উপযুক্ত ডাক্তারের কাছে চলে যান এবং নিজের সমস্যা খুলে বলুন। ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খান। করোনা টেস্ট করুন। যারা সুস্থ আছেন, তারা ভ্যাকসিন দিয়ে দিন। যারা করোনা আক্রান্ত হয়েছেন, তারা সুস্থ হওয়ার ২৮ দিন পরে ভ্যাকসিন নিবেন। করোনায় আক্রান্ত অবস্থায় ভ্যাকসিন নিবেন না। চিকিৎসকরা এখন গরম পানির ভাপ বা গরম যেকোন ভাপ ইত্যাদি নিতে না করছেন।

তাই সবাইকে অনুরোধ করছি, সাবধানে চলাফেরা করুন। ডাক্তারের পরামর্শ মত চিকিৎসা নিন। কোনভাবেই অবহেলা করা যাবে না। অন্তত মাস্ক খোলা যাবে না, নাক ও মুখ থেকে। অনেকে মাস্ক পরেন, মুখে আছেতো নাকে নাই, নাকে আছেতো মুখ খোলা বা মাস্ক গলায়। কোনভাবেই এইভাবে মাস্ক ব্যবহার করা যাবে না।

খুবই জরুরি প্রয়োজন ছাড়া বের হবেন না। যাদের বের হতেই হবে এবং স্বেচ্ছাসেবকরা ও জরুরি সেবায় নিয়োজিতরা ডাবল মাস্ক পড়ুন। স্বাস্থ্যসম্মত মাস্ক ও হ্যান্ড সেনেটাইজার বা সাবান দিয়ে ঘন ঘন হাত ধুয়ে নিন। মনে রাখবেন, বাজারের বেশিরভাগ মাস্ক ও হ্যান্ড সেনিটাইজার নকল ও অস্বাস্থ্যকর। তাই যাচাই করে মাস্ক ও স্যানিটাজার ক্রয় করুন।

সকলের কাছে আবারও বিনীত অনুরোধ করছি সতর্ক হউন, নিজে বাঁচুন এবং অন্যকে বাঁচতে দিন।  আল্লাহ হাফেজ, আল্লাহ সহায় হোন এবং নিজের চেষ্টায় সবাই সুস্থ থাকুন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five − 2 =

আরও পড়ুন