সব নির্মাতার ইউটিউব লাইভস্ট্রিমেই থাকবে ‘অটো ক্যাপশন’

fec-image

সকল কন্টেন্ট নির্মাতার জন্য ‘অটো লাইভস্ট্রিম ক্যাপশন’ ফিচারটি উন্মুক্ত করে দেওয়ার ঘোষণা দিয়েছে ইউটিউব। প্রাথমিক পর্যায়ে এই ফিচারটির সুবিধা পেতেন কেবল এক হাজারের বেশি সাবস্ত্রাইবার আছে এমন নির্মাতারা। বধির বা শ্রবণ সক্ষমতায় ঘাটতি আছে এমন গ্রাহকদের জন্য ইউটিউবকে আরও ব্যবহারবান্ধব করার চেষ্টার অংশ এটি।

সম্প্রতি এক ব্লগ পোস্টে ‘অটো লাইভস্ট্রিম ক্যাপশন’ ফিচারসহ বেশ কয়েকটি ফিচার আরও উন্নত করার ঘোষণা দিয়েছে ইউটিউব। শুরুতে অটো লাইভস্ট্রিম ক্যাপশন ফিচারটি কেবল ইংরেজি ভাষায় সীমিত থাকলেও এই ফিচারে যোগ হচ্ছে আরও ১২টি ভাষা, যার মধ্যে আছে জাপানী, তুর্কি এবং স্পেনীয়।

এ ছাড়াও, একই ভিডিওতে একাধিক অডিও ট্র্যাক যোগ করার সক্ষমতা আনছে ইউটিউব। সীমিত দৃষ্টিশক্তির ব্যবহারকারীদের জন্য আসছে ‘অডিও ডেসক্রিপশন’ ফিচার।

প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ জানিয়েছে, লাইভ স্ট্রিমের ক্ষেত্রে ভিন্ন ভাষার সক্ষমতা এবং অটো-ট্রান্সলেট ক্যাপশন ফিচারগুলো চালু হবে কয়েক মাসের মধ্যে। আর একাধিক অডিও ট্র্যাক যোগ করার ফিচারটি “আসন্ন প্রান্তিকগুলোর মধ্যে” চালু হবে বলে জানিয়েছে ইউটিউব।

ক্যাপশন স্বয়ংক্রিয়ভাবে অনুবাদ আর ট্রান্সক্রিপ্ট সার্চ করার ফিচার দুটি এখন ডেস্কটপ থেকে মোবাইল ডিভাইসেও আসছে বলে জানিয়েছে ভার্জ।

নতুন ফিচারগুলো কয়েক মাসের মধ্যে চালু হবে বললেও, ‘সাবটাইটেল এডিটর’ নিয়ে নিশ্চিত করে কিছু বলেনি ইউটিউব। “সামনের মাসগুলোতে” ফিচারটির অগ্রগতি নিয়ে আরও তথ্য জানানোর কথা ব্লগ পোস্টে উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে কন্টেন্ট নির্মাতা ভিডিওতে সাবটাইটেল যোগ করার জন্য অন্যদের অনুমতি দিতে পারবেন।

বন্ধ হয়ে যাওয়া ‘কমিউনিটি ক্যাপশন’ ফিচারের বিকল্প হিসেবে আসার কথা রয়েছে নতুন ফিচারটির। নিজস্ব কন্টেন্ট ভিন্ন ভাষার দর্শকদের কাছে তুলে ধরতে ক্যাপশন ও অনুবাদের জন্য স্বেচ্ছাসেবকদের উপর নির্ভর করতেন অনেক নির্মাতা, কমিউনিটি ক্যাপশন ফিচারটি বন্ধ হয়ে যাওয়ার পর বেশ বিপাকে পরেছিলেন তারা।

সূত্র: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + twelve =

আরও পড়ুন