বান্দরবানে মাউন্টেইন বাইক প্রতিযোগিতা-২০২১

সমুদ্রপৃষ্ঠের ২৫শ’ ফুট ওপরে সাইক্লিস্টদের পাহাড় জয়

fec-image

সমুদ্রপৃষ্ঠ থেকে ২৫০০ ফুট ওপরে চিম্বুক, নীলগিরিসহ উঁচু-নিচু ১০০ কি.মি. পাহাড়ি পথে সাইকেল চালিয়ে প্রতিযোগিতা করেছেন ১১০ সাইক্লিস্ট। বান্দরবানের রাজার মাঠ থেকে শুরু হয়ে নীল দিগন্ত পর্যটন কেন্দ্র থেকে ইউটার্ন নিয়ে মিলনছড়ি গন্তব্যে পৌঁছে প্রথম স্থান অর্জন করেছেন ঢাকা জেলার রাকিবুল ইসলাম। এছাড়া শাহাদাত হোসেন দ্বিতীয় এবং সায়েম মাহমুদ তৃতীয় হওয়ার গৌরব অর্জন করেছেন।

শনিবার (২০ নভেম্বর) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জম্মশত বার্ষিকী উপলক্ষে বেলুন উড়িয়ে মাউন্টেইন বাইক প্রতিযোগিতার উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের ব্যবস্থাপনায় ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে ৬৯ পদাতিক বিগ্রেডের রিজিয়ন কমান্ডার জেনারেল মো. জিয়াউল হক, জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা, অতিরিক্ত জেলা প্রশাসক মো. লুৎফর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মো. নাজিম উদ্দিন, বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. তাহের উল আলম চৌধুরী, জেলা পরিষদ মূখ্য নির্বাহী আব্দুল্লাহ আল মামুনসহ সরকারী বেসরকারী দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাহাড়ের সম্ভাবনাময় পর্যটনকে তুলে ধরার পাশাপাশি তরুণ সমাজকে নেতিবাচক প্রবণতা থেকে দূরে রাখা, আন্তর্জাতিক পরিমন্ডলে প্রতিযোগিতায় অশংগ্রহণের সুযোগ সৃষ্টির উদ্দেশ্যেই এ প্রতিযোগিতা আয়োজন করা হয় প্রতিবছর। প্রতিযোগিতা থেকে উদীয়মান সাইক্লিস্টদের নিয়ে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ করানো হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

আয়োজনের বিষয়ে বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের সাধারণ সম্পাদক তাহের উল আলম চৌধুরী বলেন, ‘বান্দরবানের মানুষের এতো উৎসাহ, সহযোগিতা আশা করিনি। ফেডারেশনকে পার্বত্য মন্ত্রণালয়, জেলা পরিষদ, পর্যটন কর্পোরেশন, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, ইউএনডিপিসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সহযোগিতা করেছে। এভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য আমরা ভবিষ্যতেও বান্দরবানে প্রতিযোগিতা আয়োজনের জন্য আগ্রহ প্রকাশ করছি।’

প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জনকারী রাকিবুল ইসলাম জানান, বান্দরবানের এই প্রতিযোগিতা থেকে আগামীতে ভালো ভালো রেইসার আসবে। যারা আর্ন্তজাতিক পরিমন্ডলে ভূমিকা রাখতে পারবে। প্রতিযোগিতায় সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য আয়োজনের সঙ্গে সম্পৃক্ত সকলের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 5 =

আরও পড়ুন