সহকর্মীদের সঙ্গে যোগাযোগ রক্ষা

fec-image

বর্তমান মহামারীর কারণে অনেক প্রতিষ্ঠানই ঘরে বসে কাজ করার পদ্ধতি চালু করেছে। তাই কাজের গতি ও মান যেন ঝিমিয়ে না পড়ে এবং সহকর্মীদের মাঝে সুসম্পর্ক বজায় থাকে সেজন্য অনলাইনেই পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।

সম্পর্ক-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ঘরে বসে সহকর্মীদের সঙ্গে সুসম্পর্কে বজায় রাখা কয়েকটি উপায় সম্পর্কে জানানো হল।

কৌশল অনুসরণ: প্রথমত, কেনো এবং কীভাবে সহকর্মীরা আপনার সঙ্গে যোগাযোগ করবে তা তাদের জানানোর ব্যবস্থা করুন। প্রতিষ্ঠানে আপনার ভূমিকা, দক্ষতা, যোগ্যতা, আগ্রহ, শখ ইত্যাদি বিষয়গুলো সহকর্মীদের জানান প্রয়োজন এবং সে অনুযায়ী তারা আপনার সঙ্গে যোগাযোগ করবে।

এই সময়ে যোগাযোগ ও সম্পর্ক সবচেয়ে বড় বিষয়। পেশায় সমমনা লোকের সঙ্গে পরিচিত হতে ও যোগাযোগ বাড়াতে নিজের বিষয়গুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করুন। এতে পরিচিতি বাড়বে। এছাড়াও আপনার অভিজ্ঞতা, দক্ষতা ইত্যাদি বিষয়গুলো যুক্ত করা হলে তা পেশায় ইতিবাচক প্রভাব ফেলবে।

উদার মনোভাব: নতুন কর্মীদের সঙ্গে ভালোভাবে যুক্ত হওয়ার অন্যতম উপায় হল তাদেরকে নিজের সম্পর্কে জানান এবং আপনার বিশেষ কোনো গুণ বা দক্ষতা থাকলে তাদেরকে সে ক্ষেত্রে সাহায্য করার চেষ্টা করা। কর্মদল গঠন করতে আপনার সহায়তা দরকার কিনা এবং সে অনুযায়ী তাদের সহায়তা করা হতে পারে উদার মনোভাবের প্রকাশ।

ভার্চুয়াল আলাপ আলোচনা: বর্তমানে, সাধারণ মিটিং, কনফারেন্স কোনোভাবেই সম্ভব নয়। কিন্তু কর্ম ক্ষেত্রে এগুলো অত্যাবশ্যক। তাই কাজের গতি ও মান মসৃণ রাখতে অনলাইনে কনফারেন্সের আয়োজন করুন। সারা সপ্তাহের পরিকল্পনা, উদ্দেশ্য ইত্যাদি সহকর্মী ও ক্লায়েন্টদের সঙ্গে আলোচনা করুন। এছাড়াও, সহকর্মীদের খোঁজ খবর নিন।

কাজের সময়ের বাইরে তাদের সঙ্গে যোগাযোগ রাখুন। মোটকথা, সহকর্মীদের সঙ্গে কোনো না কোনোভাবে যোগাযোগ নিশ্চিত করুন।

নতুন অভিজ্ঞতা জানাতে পারেন: বর্তমানে অনলাইনে অনেক প্ল্যাটফর্ম আছে যেখানে শেখার অনেক কিছু আছে। এই ধরনের প্ল্যাটফর্ম থেকে আপনি নিজে ও সহকর্মীদের সঙ্গে নিয়ে অনলাইনে কাজ করার দক্ষতা বাড়াতে পারেন।

ভার্চুয়াল কোচিংগুলো আপনাকে এই ধরনের কাজে দীর্ঘমেয়াদি সহায়তা করতে পারবে ও দক্ষতা বাড়াবে। তাই সহকর্মীদের সঙ্গে এই সমস্ত অভিজ্ঞতা নিয়ে আলোচনা করতে পারেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: করোনা, ভার্চুয়াল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − fourteen =

আরও পড়ুন