সহসাই কমছে না দাবদাহ, যা বলছে আবহাওয়া অধিদপ্তর

fec-image

দেশের দুই জেলায় অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ ছাড়া অধিকাংশ জেলার ওপর দিয়ে মৃদু, মাঝারি বা তীব্র তাপপ্রবাহ বইছে। যা আগামী তিন দিন অব্যাহত থাকতে পারে। এরপর পরবর্তী পাঁচ দিনের আবহাওয়া পরিস্থিতেও কোনো পরিবর্তন নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রাষ্ট্রীয় সংস্থাটির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় (শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত) যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল। এই জেলায় ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা চলতি মৌসুমে সর্বোচ্চ। গত কয়েকদিন ধরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়। এই জেলায় সবশেষ ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৪২.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ ছাড়া রাজধানী ঢাকাতেও ছাড়িয়েছে ৪০ ডিগ্রির কোটা।

আবাহাওয়াবিদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত ওই পূর্বাভাসে বলা হয়েছে, যশোর ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ ছাড়া ঢাকা বিভাগ, খুলনা বিভাগের অবশিষ্ট জেলা এবং পাবনা ও রাজশাহী জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। অর্থাৎ এসব জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রির ওপরে। বরিশাল বিভাগ, ময়মনসিংহ জেলা, মৌলভীবাজার, ফেনী, চাঁদপুর, কক্সবাজার, রাঙ্গামাটি এবং রাজশাহী বিভাগের অন্য জেলাগুলোতে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকতে পারে।

একই সঙ্গে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়া পরিস্থিতিতে বলা হয়েছে, এ সময় আবহাওয়ার উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নেই।

এদিকে দাবদাহের সঙ্গে বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ সময়ে রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় বৃষ্টি এবং ঝড়ো বাতাসসহ বৃষ্টি হতে পারে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আবহাওয়া অধিদপ্তর, দাবদাহ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন