সাগরপথে মানব পাচারে টার্গেট রোহিঙ্গারা, ইনানীতে আটক ১১

fec-image

সাগরপথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টাকালে ১১ রোহিঙ্গাকে আটক করেছে ইনানী ফাঁড়ির পুলিশ। শুক্রবার সকাল ১০টার দিকে উখিয়ার সোনার পাড়া থেকে তাদের আটক করা হয়। তবে, পাচারে জড়িত কোন দালালকে আটক বা পরিচয় নিশ্চিত করতে পারেনি পুলিশ।

আটককৃতরা সবাই বালুখালী ক্যাম্পের বাসিন্দা বলে জানা গেলেও বিস্তারিত পরিচয় জানা যায়নি। ইনানী পুলিশ ফাঁড়ির ইনচার্জ সিদ্ধার্থ জানান, সাগরপথে মালয়েশিয়া পাচারের উদ্দেশে সোনার পাড়ার ডেইল পাড়ায় একটি কটেজে জড়ো করে রাখা হয় এসব নারী-শিশুসহ ১১ রোহিঙ্গাকে। ট্রলারে তুলার আগেই খবর পেয়ে তাদের আটক করা হয়েছে।ঘটনায় আর কারা জড়িত, অনুসন্ধান করে আইনের আওতায় আনা হবে বলে জানান আইসি সিদ্ধার্থ।

স্থানীয় লোকজনের অভিযোগ, প্রতি শীত মৌসুমের শুরুতে উপকূলীয় এলাকার চিহ্নিত কিছু মানবপাচারকারী তাদের নিজস্ব সিন্ডিকেটের সদস্যদের মাধ্যমে রোহিঙ্গা ক্যাম্প থেকে নারী, শিশু ও পুরুষদের জড়ো করে রাতের আধারে মাছ ট্রলারে করে মালয়েশিয়ার উদ্দেশ্যে পাচার করে থাকে। রোহিঙ্গা ছাড়াও কক্সবাজার এবং বান্দরবান এলাকার থেকে লোকজন সংগ্রহ করে সাগরপথে মালয়েশিয়া পাচারের অভিযোগও রয়েছে এসব দালালের বিরুদ্ধে।

এ ব্যাপারে উখিয়া ওসি মো. আবুল মনসুর বলেন, মানবপাচার একটি জঘণ্যতম অপরাধ। তাই ইয়াবা যেভাবে দমন শুরু হয়েছে, ঠিক তেমনি ভাবে মানবপাচার প্রতিরোধ করা হবে। আর যে সমস্ত দালাল রয়েছে তাদেরও কঠোর ভাবে আইনের মুখামুখি করা হবে বলেও তিনি জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আটক, মালয়েশিয়া, রোহিঙ্গারা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − 1 =

আরও পড়ুন