সাগর-রুনি হত্যাকান্ডের প্রতিবাদ ও বিচারের দাবিতে রাঙামাটিতে মানববন্ধন

Rangamai Journalict pic 1স্টাফ রিপোর্টার:

সুস্থ্য আইনের অভাবে দেশে সাংবাদিক হত্যার বিচার হচ্ছে না বলে অভিযোগ করেছে রাঙামাটি সাংবাদিক নেতারা। তারা বলেন, দীর্ঘ চারটি বছর পার হলেও সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকান্ডের কোনো রহস্য উদঘাটন করতে পারেনি সরকার। এর কোনো কূল-কিনারাও দিতে পারেনি। এতে চরম ব্যর্থতার পরিচয় দিচ্ছে সরকার। তারা সাগর-রুনি দম্পতি এবং রাঙামাটির আবদুল রশীদ ও জামাল উদ্দিনসহ দেশে এ পর্যন্ত সংঘটিত সব সাংবাদিক হত্যাকান্ডের বিচার এবং সাংবাদিক নির্যাতন বন্ধ, সাংবাদিকদের নিরাপত্তা ও গণমাধ্যমের পূর্ণ স্বাধীনতার দাবি জানান।

বৃহস্পতিবার রাঙামাটিতে সাংবাদিক দম্পতি সাগর সরোয়ার ও মেহেরুন রুনি হত্যাকান্ডের প্রতিবাদ, খুনিদের গ্রেফতার ও বিচার দাবিতে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশে সাংবাদিক নেতারা এসব কথা বলেন।

সাংবাদিক সাগর-রুনি হত্যাকান্ডের চতুর্থ বর্ষপূর্তিতে সকাল ১১টায় রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে স্থানীয় গণমাধ্যম কর্মীদের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় স্থানীয় কর্মরত গণমাধ্যমকর্মীসহ সাধারণ শ্রেণি পেশার নারী-পুরুষ মানববন্ধনে অংশগ্রহণ করেন।

রাঙামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেলের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন চলাকালে বিক্ষোভ সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, রাঙামাটি পৌরসভার নবনির্বাচিত মেয়র আকবর হোসেন চৌধুরী, দৈনিক গিরিদর্পণ সম্পাদক একেএম মকছুদ আহমেদ, প্রবীণ সাংবাদিক ও রাঙামাটি প্রেসক্লাবের সাবেক সভাপতি সুনীল কান্তি দে, রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা, রাঙামাটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার আল হক, রাঙামাটি সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন, রাঙামাটি সাংবাদিক ফোরামের অর্থ-সম্পাদক ইয়াসিন রানা সোহেল প্রমূখ। অনুষ্ঠান পরিচালনা করেন রাঙামাটি সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি মো. সোলেয়মান।

ক্ষুব্ধ সাংবাদিক নেতারা আরও বলেন, বিভিন্ন সময় দেশের বিভিন্ন অঞ্চলের সাংবাদিকরা খুন হলেও একটি ঘটনারও বিচার হয়নি। একের পর এক সাংবাদিক হত্যা এবং এক দশকে একজন সাংবাদিক হত্যার বিচারও শেষ হয়নি। সাংবাদিক হত্যা মামলার ক্ষেত্রে বছরের পর বছর সময় নিয়েও তদন্ত শেষ করতে পারেনি পুলিশ। অধিকাংশ ক্ষেত্রেই পুলিশের বিরুদ্ধে মামলা ভিন্ন খাতে প্রবাহিত করা, মূল অপরাধীদের পাশ কাটিয়ে চার্জশিট দেওয়া, দুর্বল অভিযোগ উত্থাপন এবং চার্জশিটভুক্ত আসামিদের গ্রেফতার না করার অভিযোগ আছে।

সাংবাদিক নেতার আরও উল্লেখ করে বলেন, রাঙামাটির সাংবাদিক আবদুল রশীদকে ১৯৮৯ সালের ৪ জুন এবং জামাল উদ্দিনকে ২০০৭ সালের ৬ মার্চ সন্ত্রাসীরা হত্যা করে। কিন্তু এ পর্যন্ত এ দুই সাংবাদিক হত্যার কোনো ক্লু বের করতে পারেনি আইনশৃংখলা রক্ষাকারী কর্তৃপক্ষ। এখনো বিচার হয়নি এ হত্যাকান্ডের ।

অবিলম্বে সাংবাদিক সাগর-রুনিসহ রাঙামাটিতে খুন হওয়া সাংবাদিক জামাল উদ্দীনও আব্দুর রশিদ হত্যাকান্ডের খুনিদের দ্রুত বিচারের আওতায় নিয়ে কঠোর শাস্তির ব্যবস্থা করার জন্য সরকারের কাছে দাবি জানান সাংবাদিক নেতারা। অন্যথায় কঠোর আন্দোলন গড়ে তুলার হুশিয়ারি দেন তাঁরা।

পরে মানববন্ধন শেষে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয় সামনে হতে একটি মিছিল বের করে। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাঙামাটি রিপোর্টার্স ইউনিটি গিয়ে শেষ হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + fifteen =

আরও পড়ুন