সাজেকে বিভিন্ন প্রজাতির ৫০ হাজার চারা বিতরণ করেছে বন বিভাগ

fec-image

‘বৃক্ষপ্রাণে প্রকৃতি-প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে বিভিন্ন প্রজাতির ৫০ হাজার গাছের চারা বিতরণ করেছে পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের বাঘাইহাট রেঞ্জ।

মঙ্গলবার (১৬ আগস্ট) সকাল ১১টায় সাজেক ইউনিয়ন পরিষদ চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব চারা বিতরণ করেন সেনাবাহিনীর সিক্স বেঙ্গল বাঘাইহাট জোন কমান্ডার লে. কর্নেল মুনতাসির রহমান চৌধুরী পিএসসি, এসময় বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা আক্তার, বাঘাইহাট জোনের উপ-অধিনায়ক মেজর সাদিক, সাজেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অতুলাল চাকমা, পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের সহকারী বনসংরক্ষক মনিরুজ্জামান, বাঘাইছড়ি কাঠ ব্যাবসায়ী সমিতির সভাপতি মো. গিয়াসউদ্দিন মামুন, বাঘাইহাট কাঠ ব্যাবসায়ী সমিতির সভাপতি মো. আনোয়ার হোসেন ও করেঙ্গাতুলী উপজাতি জ্যোৎ মালিক সমিতির সভাপতি উদয়ন চাকমাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

জোন কমান্ডার বলেন, গাছ লাগান-জীবন বাঁচান। একটি গাছ একটি জীবনের সমান। ৫০ হাজার চারা কম নয়! এসব চারা সঠিকভাবে রোপণ ও পরিচর্যা পেলে সাজেক আবারো সবুজে ভরে উঠবে এবং জলবায়ুর প্রভাব মোকাবেলায় সহায়ক ভূমিকা রাখবে।

পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের সহকারী বন সংরক্ষক মনিরুজ্জামান বলেন, এবছর বন বিভাগ প্রায় ১০ লাখ গাছের চারা বিতরণ করেছে।

পরে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির মাঝে ফলজ, বনজ ও ঔষধি গাছের ৫০ হাজার চারা বিতরণ শেষে বাঘাইহাট জোন কমান্ডার লে. কর্নেল মুনতাসির রহমান চৌধুরী ও বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা আক্তার সাজেক ইউনিয়ন পরিষদ চত্বরে দুটি কাঠ বাদাম গাছের চারা রোপণ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight − 8 =

আরও পড়ুন