সাদাছড়ি দৃষ্টি প্রতিবন্ধীদের আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়: বৃষ কেতু চাকমা

fec-image

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেছেন, সাদাছড়ি দৃষ্টি প্রতিবন্ধীদের আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। নিরাপদে, আত্মবিশ্বাসের সাথে এবং স্বাধীনভাবে চলাচলের জন্য দৃষ্টিপ্রতিবন্ধীদের এই সাদাছড়ি একটি প্রতীক হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। চলার ক্ষেত্রে সাদাছড়ি তাদের জন্য সবচেয়ে বড় উপকরণ।

তিনি বলেন, প্রতিবন্ধীরা সমাজের জন্য বোঝা নয়। তাদের শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদের সম্মিলিত প্রচেষ্টায় প্রতিবন্ধীদের শিক্ষিত করে গড়ে তুলতে পারলে তারা আত্মনির্ভরশীল হতে পারবে।

সোমবার (১৫ অক্টোবর) সকালে জেলা শিল্পকলা একাডেমীর সম্মেলন কক্ষে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ এর সহযোগিতায় ও জেলা সমাজ সেবা কার্যালয় এর আয়োজনে “সাদাছড়ি ব্যবহার করি, নিশ্চিন্তে পথ চলি” এই শ্লোগানকে সামনে রেখে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় জেলা সমাজ কল্যাণ বিভাগের আহ্বায়ক ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য স্মৃতি বিকাশ ত্রিপুরার সভাপতিত্বে যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক শহীদুল ইসলাম, রাঙ্গামাটি পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান কাজী নজরুল ইসলাম, রাঙ্গামাটি প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের সাধারণ সম্পাদক নুরুল আবছার, দৃষ্টি প্রতিবন্ধী সুকমল ত্রিপুরা বক্তব্য রাখেন। সভায় স্বাগত বক্তব্যে দিবসটির তাৎপর্য তুলে ধরেন, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. ওমর ফারুক।

সভা শেষে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সাদাছড়ি ও শারীরিক প্রতিবন্ধীদের মাঝে নগদ অর্থ ও হুইল চেয়ার বিতরণ করেন অতিথিবৃন্দরা।

এর আগে দিবসটি উপলক্ষে রাঙ্গামাটি প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 5 =

আরও পড়ুন