সাবান ব্যবহারে হতে পারে ত্বকের মারাত্মক ক্ষতি

fec-image

সকলেই গোসলের সময় সাবান ব্যবহার করেন। শরীর পরিস্কার ও দুর্গন্ধ দূর করতে মূলত সাবান ব্যবহার করা হয়। তবে সাবান ব্যবহারে হতে পারে ত্বকের নানান সমস্যা। ত্বকের সংবেদনশীল অংশগুলো ক্ষতি করে সাবান। জেনে নিন সাবান ব্যবহারে ত্বকের যেসকল ক্ষতি হয়:-

ত্বকের পিএইচ ভারসাম্য নষ্ট করে 

সাবান ব্যবহার করলে ত্বকের পিএইচ এর মান বদলে যায়। ত্বকের আদর্শ শরীরবৃত্তীয় পিএইচ ৫.৫। কিন্তু সাবানে ক্ষারীয় পিএইচ মাত্রা ৯ পর্যন্ত হয়। যা মুখের ত্বকের জন্য ক্ষতিকর। ত্বকের ওপরের স্তরে এনজাইম কার্যকলাপকে পরিবর্তন করে এটি। ফলে ত্বক হয় শুষ্ক ও রুক্ষ।

উপকারি লিপিড সরিয়ে ফেলে

ত্বকের কোষ থেকে একধরণের উপকারি লিপিড বের হয়। এতে ত্বক সুরক্ষিত থাকে। সাবান ত্বক থেকে লিপিড সরিয়ে ফেলে। ফলে ত্বকের ক্ষতি হয়।

কেরাটিনোসাইটের ক্ষতি

সাবান ত্বকের ওপরের স্তরকে হাইপার-হাইড্রেট করে। ফলে ত্বকের বিল্ডিং ব্লক অর্থাৎ কেরাটিনোসাইটের ক্ষতি হয়। কোষ ও কোলাজেন ফাইবার ফুলে যায়।

সবমিলিয়ে বলা যায় সাবান ব্যবহারে ত্বকে একাধিক সমস্যা দেখা দেয়। সাবান ময়লা দূর করলেও, এর সঙ্গে প্রয়োজনীয় লিপিডের বাধাও তুলে নেয়।

চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, ত্বকে দূষণকারী উপাদান, মেকআপ, তেল এবং গ্রাইম তৈরি হয়। রোজ দুই বার ফেস ওয়াশ দিয়ে মুখ ধুলে যাবতীয় ময়লা দূর হয়। এর বদলে সাবান ব্যবহার করলে ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। দেখা দেয় নানা সমস্যা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ত্বক, সাবান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন