আল্টিমেটাম ও জুতা বৃষ্টির মুখে খাগড়াছড়ি ছাড়তে বাধ্য হলো সিএইচটি কমিশন


দিঘীনালা উপজেলার উত্তর ও পশ্চিম সীমান্তে পাশ্ববর্তী দেশ ভারতের সাথে প্রায় ১২৯ কিঃ অরিক্ষত সীমান্ত রক্ষায় বাধাঁ দিচ্ছে কতিপয় পাহাড়ি আর তাদের দোসর সিএইচটি কমিশন- অভিযোগ পিবিসিপি’র

রর

নিজস্ব প্রতিনিধি:

পার্বত্যঞ্চল নিয়ে ষড়যন্ত্র করার অভিযোগ এনে খাগড়াছড়িতে সিএইচটি কমিশনের গাড়ী বহরে জুতো নিক্ষেপ করেছে পার্বত্য বাঙালি ছাত্রপরিষদের বিক্ষুদ্ধ নেতাকর্মীরা।

আজ শুক্রবার সকালে খাগড়াছড়ি পর্যটন মোটেলের সামনে বিক্ষোভ সমাবেশ শেষে সিএইচটি কমিশনের কো-চেয়ারপারসন সুলতানা কামালের গাড়ী বহর ঢাকায় চলে যাওয়ার সময় এ জুতো নিক্ষেভের ঘটনা ঘটে।

সমপ্রতি খাগড়াছড়ি দীঘিনালা উপজেলার বাবুছড়ায় ৫১ বিজিবি ব্যাটালিয়ন স্থাপনকে কেন্দ্র করে বিজিবির ক্যাম্পে স্থানীয় পাহাড়ি ক্ষুদ্র-নৃ-গোষ্ঠির সাথে সংঘর্ষের ঘটনাস্থল পরিদর্শনে আসেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আন্তর্জাতিক কমিশনের কো-চেয়ারপাসন ও তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামালের নেতৃত্বে পাচঁ সদস্যের প্রতিনিধি দল।

সিএইচি কমিশনের এ প্রতিনিধি দলটি শুধু পাহাড়িদের পক্ষে কাজ করে,বাঙালিদের এখান থেকে উচ্ছেদের ষড়যন্ত্র করছে, বাবুছড়ায় বিজিবি ক্যাম্পে পাহাড়িরা হামলা করে উল্টো বিজিবিদের উপর দোষ চাপানোর ষড়যন্ত্র করছে এক তরফাভাবে তারা শুধু পাহাড়ীদের সাথে রুদ্ধদ্বার বৈঠক করে পার্বত্য চট্টগ্রাম বিরোধী ষড়যন্ত্র করছে- এই মর্মে অভিযোগ করে পার্বত্যঞ্চলে সিএইচটি কমিশনের সদস্যদের বহিস্কারের দাবীতে শুক্রবার সকালে জেলা চেঙ্গী স্কোয়ারে বিশাল মানব-বন্ধন করে বাঙালি ছাত্রপরিষদ।

সিএইচটি কমিশনের প্রতিনিধিরা পর্যটন মোটেলে অবস্থান করছে জানতে পেরে বাঙালি ছাত্রপরিষদের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল নিয়ে মোটেলের সামনে অবস্থান করে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে। এক পর্যায়ে ছাত্রপরিষদের নেতারা কমিশনের প্রতিনিধিদের খাগড়াছড়ি থেকে চলে যাওয়ার জন্যে আধা ঘন্টার আল্টিমেটাম দিয়ে রাস্তায় ব্যারিকেড দিয়ে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে। আল্টিমেটামের দশ মিনিট অতিক্রম হওয়ার পরে নেতারা তাদের প্রতিরোধের হুমকি দিলে সাথে সাথেই পুলিশ পাহারায় সিএইচি কমিশনের প্রতিনিধি দল ঢাকা উদ্দেশে রওয়ানা হন। এর আগে কমিশনের টং রেস্টুরেন্টে সাংবাদিক সম্মেলন হওয়ার কথা ছিল। কিন্তু বাঙালী ছাত্র পরিষদের বিক্ষোভের কথা জানতে পেরে সাংবাদিক সম্মেলন পর্যটনেই করার সিদ্ধান্ত নেয় এবং পর্যটন থেকে বিকাল ৩টায় রাঙামাটির উদ্দেশ্যে অবরোধ ভেঙেই যাত্রার সিদ্ধান্ত গ্রহণ করেছিল।

কিন্তু বাঙালী ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখার শক্ত অবস্থানের মুখে সিদ্ধান্ত পরিবর্তন করে পুলিশ পাহারায় পর্যটন মোটেল থেকে বের হয়ে মূল গেইটে গাড়ি পৌছালে বিক্ষুদ্ধ বাঙালি নেতাকর্মীরা তাদের গাড়ি বহরে এলোপাতারী জুতো নিক্ষেপ করতে থাকে। এসময় বেশ কিছু জুতা তাদের গাড়িতে এসে পড়ে।  খাগড়াছড়ি সফর করে তারা রাঙামাটি, বান্দরবান যাওয়ার কথা থাকলেও পরে তারা চট্টগ্রামের উদ্দ্যেশে খাগড়াছড়ি ছেড়ে চলে যান।

বিক্ষোভ সমাবেশে বাঙালি ছাত্রপরিষদের কেন্দ্রীয় যুগ্ন সাধারণ সম্পাদক আব্দুল মজিদ বলেন, পার্বত্যঞ্চলে এ সিএইচটি কমিশনের প্রতিনিধিরা বার বার এসে শুধু পাহাড়িদের পক্ষে দালালি করে। আর পাহাড়ের স্থায়ী শান্তি বিনষ্ট করতে তাদেরকে কু-বুদ্ধি দিয়ে গন্ডগোল সৃষ্টি করে। অবৈধ এ সিএইচি কমিশনের সদস্যরা বিদেশীদের এজেন্ট।তারা বাংলাদেশের সার্বভৌমত্ব চায়না। দিঘীনালা উপজেলার উত্তর ও পশ্চিম সীমান্তে পাশ্ববর্তী দেশ ভারতের সাথে প্রায় ১২৯ কিঃ অরিক্ষত সীমান্ত রয়েছে। এ দীর্ঘ আর্ন্তজাতিক সীমানা রক্ষার জন্যে বর্ডার গার্ড বাংলাদেশের তিনটি নতুন ব্যাটালিয়ন প্রতিষ্ঠার মাধ্যমে বাবুছড়া সীমান্ত রক্ষায় বিজিবি ক্যাম্প স্থাপন করা হচ্ছে। আর এতে বাধাঁ দিচ্ছে কতিপয় পাহাড়ি আর তাদের দোসর সিএইচটি কমিশন। সরকারের সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলী প্রদর্শন করে সিএইচটি কমিশন রাষ্ট্রদ্রোহী কাজ করেছে। তাই এদেরকে পাহাড়ে আর আসতে দেয়া হবেনা।

সিএইচটি কমিশনের প্রেসব্রিফিং

দুই দিনে সফর শেষে সিএইচটি কমিশনের প্রতিনিধি দলের সদস্যরা খাগড়াছড়ি দীঘিনালা উপজেলার বাবুছড়ায় ৫১ বিজিবি ব্যাটালিয়ন স্থাপনকে কেন্দ্র করে বিজিবির ক্যাম্পে স্থানীয় পাহাড়ি ক্ষুদ্র-নৃ-গোষ্ঠির সাথে সংঘর্ষের ঘটনাস্থল পরিদর্শন, বিজিবি কর্মকর্তা, জেলা প্রশাসনের সাথে মতবিনিময় শেষে খাগড়াছড়ি পর্যটন মোটেলে শুক্রবার দুপুরে স্থানীয় সাংবাদিকদের সাথেও মতবিনিময় করেন। মতবিনিময়ে কমিশনের কো-চেয়ারপারসন সুলতানা কামাল সাংবাদিকদের বলেন, সংঘর্ষের ঘটনাস্থল পরিদর্শন করেছি। সেখানে ক্ষতিগ্রস্থ ২১পরিবারের সাথে কথা হয়েছে। তিনি ঘটনাস্থলের বিভিন্ন অভিজ্ঞতার কথা সাংবাদিকদের কাছে বর্ণনা করেন। সিএইচটি কমিশন বিদেশীদের এজেন্ট হিসেবে কাজ করছে বলে অভিযোগ আছে বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে তারা কোন উত্তর দেননি।

সংবাদ সম্মেলনে কমিশনের কো-চেয়ারপারসন সুলতানা কামালের নেতৃত্বে আরো উপস্থিত ছিলেন, কমিটির সদস্য ও টিআইবি’র নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান, খুশী কবীর, কমিশনের সদস্য ড. স্বপন আদনান, ও কমিশনের বাংলাদেশ সেক্রেটারিয়েটের সমন্বয়কারী হানা শামস আহমেদ।

এদিকে বাবুছড়ায় ৫১ বিজিবি ব্যাটালিয়ন স্থাপনকে কেন্দ্র করে একই সময়ে ও একই স্থান বিবদমান দুটি পক্ষের মানববন্ধনসহ পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষনার করায় দুই দিন ধরে খাগড়াছড়ির দীঘিনালায় জারি করা ১৪৪ ধারা বলবৎ থাকলেও এখন থেকে ১৪৪ ধারার প্রত্যাহার করে নিয়েছে উপজেলা প্রশাসন। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + 8 =

আরও পড়ুন