সীমান্তে বিএসএফ’র হত্যাকাণ্ডের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলা দায়ের

icc

পার্বত্যনিউজ রিপোর্ট:

বাংলাদেশ-ভারত সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ কর্তৃক পরিচালিত ধারাবাহিক গণহত্যার বিরুদ্ধে জাতিসংঘের আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলা করেছেন বাংলাদেশী বংশোদ্ভুত এক বিট্রিশ আইনজীবী। মুফাস্সিল ইসলাম নামের এই ব্রিটিশ মানবাধিকার বিষয়ক আইনজীবী আন্তর্জাতিক অনলাইন ব্লগার’স নেটওয়ার্ক পিপলস ভয়েজ ওয়ার্ল্ড ওয়াইডের চেয়ারম্যান। বাংলাদেশ-ভারত সীমান্তে দীর্ঘদিন ধরে পরিচালিত বিএসএফ কর্তৃক বাংলাদেশের নিরীহ নাগরিকদের উপর পরিচালিত হত্যাকাণ্ডকে গণহত্যা আখ্যা দিয়ে দাযের করা এ মামলায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ ও ভারতের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রীকে অভিযুক্ত করা হয়েছে।

এ ছাড়াও সীমান্তে ভারতীয় বিএসএফ পরিচালিত গণহত্যা পরিকল্পনায় সহযোগিতা ও অনুমোদন দেয়ায় বাংলাদেশ বাংলাদেশ সরকারকেও এ মামলায় প্রতিপক্ষ করা হয়েছে বলে পার্বত্যনিউজকে জানিয়েছেন প্রবাসী মানবাধিকার বিষয়ক আইনজীবী ও এ মামলায় মুফাস্সিল ইসলামের সহযোগী আইনজীবী উম্মে হাবিবা। বাংলাদেশের সাতক্ষীরা জেলার বাসিন্দা ও ব্রিটেনে বসবাসকারী উম্মে হাবিবা দীর্ঘদিন ধরে বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফ পরিচালিত হত্যাকাণ্ড বন্ধে বিদেশে জনমত গঠনের কাজ করে আসছেন। 

উম্মে হাবিবা জানিয়েছেন, ২১ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ আদালতে তারা এই মামলা দায়ের করেছেন এবং একই দিনে উক্ত আদালতের প্রসিকিউটর অফিসের ইনফরমেশন এন্ড এভিডেন্স ইউনিটের প্রধান এম. পি. ডিলন একপত্রে তাদের অভিযোগ গ্রহণ করা হয়েছে মর্মে অবহিত করেছেন, যার আইসিসি রেফারেন্স নম্বর- OPT-CP- 320/13. 

এদিকে সীমান্ত হত্যার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে আইনজীবী মুফাস্সিল ইসলামের দায়ের করা এ মামলা প্রবাসী বাংলাদেশীদের মধ্যে চাঞ্চল্য সৃষ্টি করেছে। মুফাস্সিল ইসলাম ডাবলিন ইউনির্ভাসিটিতে আইন বিষয়ে ডক্টরেট করছেন।

 

 

 

 

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আদালত, জাতিসংঘ, বিএসএফ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + twelve =

আরও পড়ুন