সুস্থ সুন্দর ত্বকের জন্য তিন ভিটামিন

fec-image

ফল, সালাদ, কৃত্রিম নয় প্রাকৃতিক ভাবে প্রস্তুত জুস এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার, যা ত্বককে স্বাভাবিকভাবে আর্দ্র রেখে করে তুলবে উজ্জ্বল।

ফল, সালাদ, কৃত্রিম নয় প্রাকৃতিকভাবে প্রস্তুত জুস এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার, যা ত্বককে স্বাভাবিকভাবে আর্দ্র রেখে করে তুলবে উজ্জ্বল।

যতই রূপচর্চা করা হোক, দেহের ভেতর থেকে পুষ্টি না পেলে ত্বক সুন্দর দেখায় না। ত্বক সুস্থ রাখার প্রথম শর্ত হল পুষ্টিকর খাবার। খাদ্যাভ্যাস ভালো না হলে সুন্দর ত্বক পাওয়া সম্ভব নয়।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ত্বক ভালো রাখতে সহায়তা করে এমন কয়েকটি ভিটামিন সম্পর্কে জানানো হল।

ভিটামিন সি

এটা ত্বকের ভেতর ও বাইরে দুই স্তরেই কাজ করে। ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে পরিচিত ও ক্যান্সার প্রতিরোধক। এটা কোষকলা উৎপাদন করে ও প্রোটিন ত্বককে দৃঢ় ও নমনীয় করে। ভিটামিন সি বয়সের ছাপ কমায় ও ত্বক টানটান ও কোমল রাখে।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার: টক ফল যেমন- কমলা, লেবু, আঙুর-জাতীয় ফল, মিষ্টি লেবু। স্ট্রবেরি, কিউই, পেঁপে। টমেটো। সবজি যেমন- ব্রকলি, ফুলকপি।

ভিটামিন বি কমপ্লেক্স

সুন্দর ত্বকের জন্য খাবারে নায়াসিন অথবা ভিটামিন বি-থ্রি যোগ করা প্রয়োজন। ত্বকের মসৃণভাব বাড়াতে, বলিরেখা দূর করতে ও কোমলভাব আনতে ভিটামিন বি-থ্রি জরুরি।

এটা ত্বকে সেরামাইডস ও ফ্যাটি অ্যাসিড তৈরিতে ভূমিকা রেখে ত্বকে সুরক্ষা নিশ্চিত করে। এছাড়াও ত্বকের আর্দ্রতা রক্ষা করে কোমল ভাব ধরে রাখতে ভিটামিন বি গ্রহণ করা প্রয়োজন।

ফলিক অ্যাসিড অথবা ভিটামিন বি-নাইন কোষ উৎপাদন ও কোষের বৃদ্ধির জন্য জরুরি। তারুণ্যময় ত্বকের প্রথম শর্ত হল স্বাস্থ্যকর কোষ। ভিটামিন বি সমৃদ্ধ খাবার: বাদামি চাল ও শস্য যেমন- বাজরা, বার্লি। ডিম ও দুধ ও দুগ্ধজাত খাবার। সবজি, বীজ ও বাদাম।

ভিটামিন ই

আরেকটি অ্যান্টিঅক্সিডেন্ট যা উন্মুক্ত রেডিকেলের কারণে হওয়া ত্বকের জারনের ক্ষয় হ্রাস করে। এই ভিটামিনে আছে প্রদাহনাশক উপাদান যা ত্বক কোমল ও মসৃণ করতে সাহায্য করে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, ভিটামিন ই ত্বককে গভীর থেকে আর্দ্র রাখে। ত্বক কোমল ও মসৃণ করতে সহায়তা করে।

ভিটামিন ই সমৃদ্ধ খাবার: সবুজ সবজি যেমন- পালংশাক ও ব্রকলি। বাদাম- চিনা বাদাম, কাঠ বাদাম ও হ্যাজেল বাদাম। সূর্যমুখীর বীজ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ভিটামিন ই, ভিটামিন বি, ভিটামিন সি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 10 =

আরও পড়ুন