সেতুর দাবিতে মহেশখালী দ্বীপে মৌন মিছিল ও মানববন্ধন

fec-image

মহেশখালী-কক্সবাজার নৌপথে সেতু চাই দাবিতে মহেশখালীতে মৌন মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মহেশখালী উন্নয়ন পরিষদ ও সেতু চাই আন্দোলন মহেশখালীর যৌথ উদ্দ্যোগে মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) বিকাল ২টায় মহেশখালী উপজেলা পরিষদ সংলগ্ন ঐতিহাসিক বটতলা হতে একটি মৌন মিছিল বের হয়। মিছিলটি উপজেলা সদরের বিভিন্ন সড়ক পদক্ষিন করে। মৌন মিছিলত্তোর মানববন্ধন বটতলায় অনুষ্ঠিত হয়।

মহেশখালী উন্নয়ন পরিষদের সভাপতি মাওলানা ইউনুছ এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই মানববন্ধনে সংহতি প্রকাশ করে অন্যানদের মধ্যে বক্তব্য রাখেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও মহেশখালী পৌরসভার সাবেক প্রশাসক এম আজিজুর রহমান বিএ, প্রধান বক্তার বক্তব্য রাখেন মহেশখালী প্রেসক্লাবের সভাপতি ও সেতু চাই আন্দোলন মহেশখালীর টিম লিডার মাহাবুব রোকন। মহেশখালী উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক ফরিদুল আলম দেওয়ান ও মহেশখালী প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আবুল বশর পারভেজ এর সঞ্চালনায় এই সময় আরো বক্তব্য রাখেন বৃহত্তর গোরকঘাটা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব শামশুল আলম, মহেশখালী দুর্নীতির দমন কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা ড: মোহাম্মদ ফিরোজ খাঁন, মহেশখালী পৌরসভার সাবেক মেয়র সরওয়ার আজম বিএ, বর্ষিয়ান রাজনীতিবিদ ও মহেশখালী পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র পূর্ণ চন্দ্র দে, উপজেলা যুবলীগের আহ্বায়ক আলহাজ্ব সাজেদুল করিম প্রমুখ।

এই সময় বক্তারা বলেন, মহেশখালীর সাড়ে ৪ লক্ষ মানুষের প্রাণের দাবি মহেশখালী-কক্সবাজার নৌপথে একটি সেতু নির্মাণ। এছাড়াও মহেশখালী কক্সবাজার পারাপারে নিরাপদভাবে চলাচলের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে বিভিন্ন দাবি দাওয়া উত্থাপন করা হয়। দাবি দাওয়ার মধ্যে রয়েছে
১। মহেশখালী কক্সবাজার নৌ পারাপারে সেতু স্থাপন করতে হবে এবং যত দ্রুত সম্ভব তা বাস্তবায়ন করতে হবে।

২। জরাজীর্ণ ও মেয়াদ উর্ত্তীন বা ইঞ্জিন চালিত নৌকা জেটি ঘাট থেকে প্রত্যাহার করতে হবে। এবং দক্ষ ও প্রশিক্ষণ প্রাপ্ত ড্রাইভার দিয়ে যাথায়াতের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

৩। রাতে চলাচল করা বোট গুলিতে সিগন্যাল লাইটের ব্যবস্থা করতে হবে এবং পারাপারের উভয় পাশে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করতে হবে।

৪। পারাপারের সময় অতিরিক্ত টোল আদায় পরিমাপ যন্ত্র স্থাপন ও টোল আদায়ের রশিদ দিতে হবে।

৫। সেতু স্থাপন বিলম্ব হলে ফেরি পারাপারের ব্যবস্থা করতে হবে। মহেশখালী কক্সবাজার নৌ পথে নৌ পুলিশের ব্যবস্থা থাকতে হবে।

৬। নৌ দুর্ঘটনায় সাগরে কোন মানুষ ডুবে গেলে সাথে সাথে প্রশাসনের সহায়তায় ঘাট কর্তৃপক্ষের মাধ্যমে দ্রুত উদ্ধারের ব্যবস্থা করতে হবে।

৭। উভয় পারাপারের পার্শ্বে সেনিটেশনের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মহেশখালী দ্বীপে, মানববন্ধন, মৌন মিছিল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + one =

আরও পড়ুন