সেনাবাহিনী জনগণের দোড়গোড়ায় বিভিন্ন সেবা পৌঁছে দিতে কাজ করছে: ব্রিগে. জেনারেল তোফায়েল

23.03

মুজিবুর রহমান ভুইয়া :

২৪ পদাতিক আর্টিলারী গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: তোফায়েল আহমেদ পিএসসি বলেছেন, পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নে অপারেশন উত্তোরণের আওতায় বেসামরিক প্রশাসনকে সহযোগিতার পাশাপাশি পাহাড়ী জনপদে পিছিয়ে পড়া জনগণের দোড়গোড়ায় শিক্ষা, স্বাস্থ্য, স্যানিটেশনসহ বিভিন্ন সেবা পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সেনাবাহিনী। সেনাবহিনী মানুষের মৌলিক চাহিদাগুলোর প্রতি বরাবরই দায়িত্বশীল উল্লেখ করে তিনি বলেন, সেনাবাহিনী পাহাড়ের সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় তৃণমূল পর্যায়ে কাজ করে যাচ্ছে।

যেকোন পরিস্থিতি মোকাবেলায় সেনাবাহিনী সব সময় তৎপর রয়েছে উল্লেখ করে তিনি বলেন, পার্বত্য শান্তিচুক্তির বিরোধীতার নামে পাহাড়ে যারা সন্ত্রাস, চাদাঁবাজের স্বর্গরাজ্য কায়েম করতে চায় তাদের প্রতিহত করে পার্বত্যাঞ্চলে শান্তি ও সম্প্রীতির বন্ধন সুদৃঢ় করতে সকলকে একযোগে কাজ করতে হবে।

তিনি সোমবার বেলা ১১টার দিকে মাটিরাঙ্গা ২০ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারীর উদ্যোগে ক্যাম্পে ওয়ান স্টপ সার্ভিসের আওতায় সমন্বিত সেবা দিবসের উদ্বোধন শেষে আয়োজিত কার্বারী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ রিয়াজুল কবীর। অন্যান্যের মধ্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মনিরুজ্জামান বকাউল, মাটিরাঙ্গা সদর ইউনিয়নের চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় গুইমারা রিজিয়নের বিএম মেজর নাইমুল শাকিব, মাটিরাঙ্গা জোনের উপ-অধিনায়ক মেজর গোলাম রাব্বানী, মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো: তাজুল ইসলাম, মাটিরাঙ্গা প্রেস ক্লাবের সভাপতি এমএম জাহাঙ্গীর আলমসহ স্থানীয় হেডম্যান, কার্বারী, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে লে. কর্নেল মোহাম্মদ রিয়াজুল কবীর বলেন, সন্ত্রাসী কর্মকাণ্ড যারাই করুক তারা কোন দলের নয়, সন্ত্রাসীরা পাহাড়ি বা বাঙালি নয়। সন্ত্রাসীদের পরিচয় শুধুই সন্ত্রাসী। কোন ধরনের গুজবে কান না দিয়ে শান্তি বিনষ্টকারীদের চিহ্নিত করে আইনের হাতে সোপর্দ করতে হবে। যে কোন মূল্যে হোক এলাকার শান্তি রক্ষা করতে হবে।

সাপমারা সেনা ক্যাম্পে অনুষ্ঠিত দিনব্যাপী ওয়ান স্টপ সার্ভিসের আওতায় সমন্বিত সেবা দিবসে স্বাস্থ্য, পশু চিকিৎসা, কৃষি ও মৎস্য ক্যাম্পে ডা: ক্যাপ্টেন মো: আরিফুর রহমান এর তত্বাবধানে সেনাবাহিনী ও মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকবৃন্দ চিকিৎসা প্রার্থীদের স্বাস্থ্যসেবা প্রদান করেন।

এছাড়াও মাটিরাঙ্গা উপজেলা কৃষি বিভাগ কৃষি বিষয়ক, মৎস্য বিভাগ মৎস্য বিষয়ক এবং প্রাণী সম্পদ বিভাগ গবাদি-পশুর চিকিৎসা বিষয়ে সেবা প্রদান করেন। এছাড়ও বিনামূল্যে চিকিৎসা ও প্রয়োজনীয় ঔষুধ প্রদান করা হয় স্থানীয় চিকিৎসা বঞ্চিতদের।

সেনাবাহিনীর দিনব্যাপী এ মেলায় ছিল চিকিৎসাসহ বিভিন্ন সেবা প্রার্থীদের উপচেপড়া ভীড়। বিভিন্ন এলাকা থেকে আসা চিকিৎসা প্রার্থীদের মধ্যে নারী ও পুরুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

প্রসঙ্গত, মাটিরাঙ্গা জোনের আয়োজনে এ সেবা দিবসে জোনের আওতাধীন সাপমারা, ব্যাঙমারা, ১০নম্বর, তপ্তমাস্টারপাড়া ও হৃদয় মেম্বারপাড়া এলাকার দুর্গম পাহাড়ী এলাকার দরিদ্র জনগোষ্ঠীকে বিনামূল্যে চিকিৎসা ও পরামর্শ প্রদান ছাড়াও প্রায় এক হাজারেরও বেশী বনজ, ফলজ গাছের চারা ও সার বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + 9 =

আরও পড়ুন