সেন্টমার্টিন গামী ১’শ যাত্রী নিয়ে সার্ভিস বোট বিকল, দুই ঘন্টা পরে নিরাপদে উদ্ধার

fec-image

টেকনাফ থেকে ছেড়ে যাওয়া সেন্টমার্টিনগামী একটি যাত্রীবাহী সার্ভিস বোট বঙ্গোপসাগরের মোহনার আগে নাফ নদীতে শাহপরীরদ্বীপ নামক স্থানে একটি সার্ভিস বোট বিকল হয়ে পড়ে। ঘন্টা দুয়েক উদ্ধার তৎপরতায় যাত্রীদের নিরাপদে উদ্ধার করে পুলিশ।

২৭ আগস্ট (শুক্রবার) বেলা ৩টার দিকে টেকনাফ সেন্টমার্টিন নৌ রুটের শাহপারীর দ্বীপ নামক স্থান হতে সার্ভিস বোটটির যাত্রীদের উদ্ধার করা হয়। নৌ ঘাট থেকে ছেড়ে গিয়ে সাগরের মোহনার আগে নাফ নদীতে ইঞ্জিন সমস্যা হয়ে বোটটি বিকল হয়ে পড়লে আতঙ্ক বেড়ে যায় যাত্রীদের।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাফিজুর রহমান জানান, প্রতিদিনের মতো ওই বোটটিও বেলা সাড়ে ১১টার দিকে ১’শ জন যাত্রী নিয়ে সেন্টমার্টিনের উদ্দেশ্যে টেকনাফ নৌঘাট ছেড়ে যায়। কিছুদূর গিয়ে ১টার দিকে বঙ্গোপসাগরের মোহনার আগে নাফ নদীতে বোটটির ইঞ্জিন সমস্যা হয়ে বিকল হয়ে পড়ে। এতে বোটে থাকা যাত্রী নারী পুরুষ ও শিশুদের আতঙ্ক ও আর্তনাদ বেড়ে যায়। অনেকেই তীরের অন্যান্য বোট মাঝিদের সাথে যোগাযোগ করতে থাকে। এক পর্যায়ে বিষয়টি পুলিশের কাছে পৌঁছালে টেকনাফ শাহপরীর দ্বীপ ক্যাম্পের পুলিশের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপ-পরিদর্শক মো. মিজানের নেতৃত্বে একদল পুলিশ উদ্ধার তৎপরতায় চালায়। প্রায় দুই ঘন্টা উদ্ধার তৎপরতা চালিয়ে সবাইকে নিরাপদে উদ্ধার করে খাদ্য সহায়তা দেয়া হয় বলে জানান তিনি। তারা সবাই সেন্টমার্টিনের বাসিন্দা ছিলেন। পরে বোটটির ইঞ্জিন ঠিক হয়ে গেলে বেলা চারটার দিকে যাত্রীদের নিয়ে আবারও রওয়ানা করেন ।

এসআই মিজানুর রহমান জানান, যাত্রীদের পৌঁছানোর জন্য বিকল্প সার্ভিস বোট আনা হয়েছিল। কিন্তু মাঝি সেন্টমার্টিন পূর্বপাড়া বাসিন্দা মো. আয়াজ (৩০) ট্রলারটির নিশ্চয়তা দেওয়ায় ওই বোটে করে সকল যাত্রীদের নিরাপদে ফের ওঠানো হয়। এ মাঝি মুঠোফোনো বলেন, বোটের ইঞ্জিন সমস্যা হওয়ার কারণে বিকল হয়ে পড়ে।

কিছুদিন আগে অপর একটি ৪০ জন যাত্রীবাহী ট্রলার বিকল হয়ে সাগরে ১২ ঘন্টা আটকে ছিল। বারবার জাহাজ আটকের ঘটনায় ওই নৌ রুটে চলাচল কারীদের আতঙ্কে পারাপার করতে হয়। তাদের দাবি লক্করঝক্কর ট্রলার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 12 =

আরও পড়ুন