সৌদি আরবে পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

fec-image

তীব্র গরমের মধ্যেই সৌদি আরবে আজ শুক্রবার (১৪ জুন) পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। ভোর থেকে হাজিরা ইহরাম বেঁধে মিনার উদ্দেশে যাত্রা করেন। এর মধ্য দিয়েই হজের আনুষ্ঠানিকতা শুরু হয়। এ বছর বিশ্বের ২০ লাখেরও বেশি মুসলমান হজ পালন করছেন। বাংলাদেশ থেকে হজে গেছেন ৮২ হাজার ৭৭২ জন। হজযাত্রীদের স্বাগত জানাতে এবার ব্যাপক প্রস্তুতি নিয়েছে সৌদি কর্তৃপক্ষ। তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এই খবর জানিয়েছে।

গ্র্যান্ড মসজিদ থেকে ৭ কিলোমিটার (৪.৩৫ মাইল) উত্তর-পূর্বে অবস্থিত মিনা। মক্কা ও মুজদালিফার মধ্যে একটি গুরুত্বপূর্ণ স্থান এটি। এই উপত্যকাটি উত্তর ও দক্ষিণে পাহাড় দিয়ে ঘেরা এবং মসজিদুল হারামের সীমানার মধ্যে অবস্থিত। শুধু হজ্জের সময়েই সেখানে মানুষের ভিড় জমে।

আরবি বর্ষপঞ্জিকার শেষ মাস জিলহজের ৮ তারিখ থেকে শুরু হয় হজ। এরপর ৯ জিলহজ আরাফাতের দিন শেষে ১০ জিলহজ পশু কুরবানি করেন হাজিরা। আরবি সৌদি আরবের আজ হিজরি সন ১৪৪৫ সালের জিলহজ মাসের ৮ তারিখ।

হজের আনুষ্ঠানিকতার প্রাথমিক পর্যায়ে হাজিদের স্বাগত জানাতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে সৌদি কর্তৃপক্ষ। ৩০ হাজার হজযাত্রীর থাকার জন্য মিনায় বহুতল আবাসিক টাওয়ার তৈরি করা হয়েছে।

এদিকে, সৌদিতে আজ গড় তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার সৌদি বার্তা সংস্থা এসপিএ জানিয়েছিল, তাপজনিত সম্ভাব্য অসুস্থতা ও হিটস্ট্রোক মোকাবিলায় চারটি হাসপাতাল প্রস্তুত রেখেছে কর্তৃপক্ষ।

ইসলামের পঞ্চম স্তম্ভ হজ। আর্থিকভাবে সক্ষম সব মুসলমানদের জন্য জীবনে অন্তত একবার পালন করা ফরজ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: সৌদি আরব
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন