স্মার্টফোন দ্রুত গরম হয়ে গেলে করণীয়

fec-image

স্মার্টফোন অল্প সময় ব্যবহার করলেই গরম হয়ে যায়। এই সমস্যায় পড়েছেন অনেকেই। কোনো ভিডিও দেখতে গেলে, সোশ্যাল মিডিয়া ব্যবহার, গেম খেলা আবার কথা বলতে গেলেও ফোন গরম হয়ে যায়। আইফোনের চেয়ে অ্যান্ড্রয়েড ফোনেই এই সমস্যা বেশি দেখা যায়।

অনেক কারণেই স্মার্টফোন গরম হতে পারে। অতিরিক্ত চার্জিং স্মার্টফোন গরম হওয়ার অন্যতম প্রধান কারণ। অনেক সময় নকল চার্জার ব্যবহারের কারণেই স্মার্টফোন গরম হতে শুরু করে। এছাড়াও স্মার্টফোনে ম্যালওয়্যার প্রবেশ করলেও ফোন গরম হতে শুরু করে। চলুন জেনে নেওয়া যাক কীভাবে ফোন ঠান্ডা রাখতে পারবেন-

>> ফোনে অনেক ভারী এবং পুরু কভার ব্যবহার করবেন না। খুব ভালো হয় যদি কভার ব্যবহার না করেন। ফোনের কভারের কারণেও ফোন অল্প সময় ব্যবহার করলেই গরম হয়ে যেতে পারে।

>> অপ্রয়োজনীয় অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকলেও ফোন গরম হতে পারে। তাই যেসব অ্যাপ ব্যবহার করছেন না আবার অনেক পুরোনো সেগুলো বাদ দিয়ে দিন। এতে যেমন আপনার ফোনের স্পেস খালি হবে তেমনি ফোন ঠান্ডা থাকবে।

>> একটানা দীর্ঘ সময় ফোন ব্যবহারের কারণে ফোনের ব্যাটারি ও প্রসেসরের উপর অতিরিক্ত চাপ পড়তে শুরু করে। সেই সময় ফোন গরম হতে শুরু করে। তাই ফোন ব্যবহারের সময় নির্দিষ্ট সময় অন্তর বিরতি নিলে ফোন গরম হওয়ার সম্ভাবনা কমে।

>> ফোনের ডিসপ্লে বেশিরভাগ ব্যাটারি শেষ করে। ডিসপ্লের ব্যাকলাইটে সবথেকে বেশি ব্যাটারির প্রয়োজন হয়। এই কারণে গোন গরম হতে শুরু করলে ডিসপ্লে ব্রাইটনেস কমিয়ে দিলে সমস্যার সমাধান হতে পারে।

>> মেমোরিতে প্রয়োজনীয় ফাইল জমতে থাকার কারণেও গরম হয় ফোন। এই জন্য দিনে অন্তত একবার ফোন রিস্টার্ট করলে গরম হওয়ার সম্ভাবনা কমে। ফোন গরম হলে সঙ্গে সঙ্গে রিস্টার্ট করে নিতে পারেন।

>> ফোন অতিরিক্ত চার্জ করলে গরম হতে পারে। এই কারণে ফোন ৮০-৯০ শতাংশ চার্জ করুন। অনেকে সারা রাত ফোন চার্জ করেন। যার কারণে গরম হতে পারে স্মার্টফোন।

>> রোদে অথবা গরম আবহাওয়ায় ফোন চার্জ করলেও গরম হতে পারে স্মার্টফোন। চার্জিংয়ের সময় ফোনে কথা বললে অথবা সোশ্যাল মিডিয়া ব্যবহার করলেও ফোন গরম হতে পারে। অতিরিক্ত গরম হলে কিছুক্ষণ ফ্যানের নিচে রাখতে পারেন। তবে এসি ঘর বা ফ্রিজে রাখতে যাবেন না ভুলেও।

>> ফোনে গেম খেলতে হলে বিরতি দিন কিছুক্ষণ পরপর। পুরোনো গেম অ্যাপ স্মার্টফোনে রাখবেন না। নিয়মিত আপডেট করুন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, টেক রাডার
Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: করণীয়, গরম, স্মার্টফোন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − four =

আরও পড়ুন