স্মার্টফোন পরিষ্কার করার সহজ উপায়

fec-image

প্রযুক্তি নির্ভর দুনিয়ায় স্মার্টফোন ছাড়া এক মুহূর্তও কল্পনা করা যায় না। আপনারও নিত্যসঙ্গী নিশ্চয়ই এক বা একাধিক স্মার্টফোন। তবে সারাক্ষণ ব্যবহারের ফলে স্মার্টফোন অপরিষ্কার হয়ে পড়ে খুব দ্রুত। কেননা যেখানে-সেখানে রাখা হয়। আবার নিশ্চয়ই স্মার্টফোন ধরার আগে কেউ হাত পরিস্কার করে নেন না। আর এ জন্য স্মার্টফোন খুব দ্রুত নোংরা হয়ে যায়। আবার এটি ধরার ফলে আপনার হাতেও লেগে যাচ্ছে জীবাণু।

একটি গবেষণায় দেখা যায়, টয়লেটের সিটে যে পরিমাণ জীবাণু থাকে, তার চেয়ে ১০ গুণ বেশি জীবাণু থাকে আমাদের মোবাইল ফোনে। এই জীবাণুর মাধ্যমে আক্রান্ত হতে পারেন যে কেউ। তাই নিয়ম করে আমাদের মোবাইল ফোন পরিষ্কার করা উচিত।

চলুন জেনে নেওয়া যাক খুব সহজে কীভাবে মোবাইল ফোন পরিষ্কার করা যায়—

প্রথমেই আপনার ফোনটি বন্ধ করে নিন।

ফোনের সঙ্গে কাভার, চার্জার, ডাটা কেবল অথবা অন্য কোনো কিছু লাগানো থাকলে প্রথমেই সেটা খুলে নিন।

আপনার মোবাইল ফোনটি ওয়াটারপ্রুফ কি না সেটা একটু জেনে নিন। যদি ওয়াটার প্রুফ হয় তাহলে পানি ব্যবহার করতে পারবেন। না হলে ভেজা কাপড় কিংবা ওয়েট টিস্যু ব্যবহার করতে হবে।

এক্ষেত্রে অবশ্যই নরম কাপড় ব্যবহার করুন। বেশি শক্ত কাপড় ব্যবহারে আপনার ফোনের স্ক্রিনে স্ক্র্যাচ পড়ে যেতে পারে। এ উপায়ে আপনার অন্যান্য ডিভাইস যেমন- ট্যাব, ল্যাপটপ, স্মার্ট ঘড়ি, ডেস্কটপ স্ক্রিন, ক্যামেরা, এমনকি চশমাও পরিষ্কার করতে পারবেন।

প্রথমে শুকনো কাপড় দিয়ে আগে ভালোভাবে ফোনের স্ক্রিন এবং চারপাশ মুছে নিন।

এরপর ক্ষার নেই এমন সাবান নিন। সেটার সঙ্গে প্রয়োজনমতো পানি মিশিয়ে লিকুইড তৈরি করুন। লিকুইডে এক টুকরো নরম মসৃণ কাপড় ভিজিয়ে নিন। কাপড় নিংড়ে অতিরিক্ত পানি ঝরিয়ে ফেলুন।

ভেজা কাপড় দিয়ে ফোনের ওপর, নিচ ও পাশের অংশ মুছুন। কোনো জায়গায় ময়লা শক্তভাবে লেগে থাকলে হালকা হাতে বারবার ঘষুন। ফোনকে সরাসরি সাবান-পানির মিশ্রণে ডোবাবেন না।

সিমকার্ড হোল্ডারটি ফোন থেকে বের করে সিম, মেমোরি কার্ড খুলে রাখুন। সিমের ওপর-নিচটা হালকা করে মুছে নিন।

সাবান-পানির মিশ্রণে কটনবাড ডুবিয়ে নিন। আঙুল দিয়ে চেপে অতিরিক্ত পানি ঝরিয়ে ফেলুন। সিমকার্ডের ট্রে কটনবাড দিয়ে সাবধানে পরিষ্কার করুন। প্রয়োজনে টুথপিক দিয়ে সিমকার্ড ঢোকানোর স্থানের ময়লা বের করতে পারেন।

শুকনো কাপড় দিয়ে সিমকার্ডের ট্রে এবং পুরো ফোনটি আরেকবার ভালোভাবে মুছে নিন। সেটাকে ফোনে ঢুকিয়ে মোবাইল ফোনটি চালু করুন।

এছাড়াও আপনার স্মার্টফোনটি জীবাণুমুক্ত রাখতে হাতে কিছুটা স্যানিটাইজার নিয়ে পুরো ফোনটি মুছে নিন।

সূত্র: উইকি হাউ

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 5 =

আরও পড়ুন