স্মার্টফোন পানিতে পড়ে গেলে দ্রুত যে ৯টি কাজ করবেন

fec-image

বর্তমান সময়ে আমাদের সর্বক্ষণের সঙ্গী স্মার্টফোন। এক মুহূর্তও যেন চলে না মোবাইলটি ছাড়া। প্রয়োজন অপ্রয়োজনে দিনের বেশিরভাগ সময়ই আমরা ব্যয় করি স্মার্টফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থেকে।

অনেকে তো ফোনে এতই ব্যস্ত থাকেন যে বাথরুমেও নিয়ে যান সঙ্গে। অনেক সময় অসতর্কতায়বশত ফোনটি হাত থেকে পানিতে পড়ে গেল মোবাইলটি। এমন ঘটনা অহরহই ঘটে অনেকের সঙ্গে।

মাথায় হাত দিয়ে ভাবতে থাকলেন সাধের মোবাইলটি হারালেন বুঝি। এটি না ভেবে তৎক্ষণাৎ কিছু কাজ করতে পারেন। যাতে মোবাইলটি রক্ষা পেতে পারে। চলুন জেনে নেওয়া যাক মোবাইল পানিতে পড়ে গেলে দ্রুত যে কাজগুলো করবেন-

১. ফোন পানিতে পড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে তা তুলে ফেলুন। যত বেশি পানিতে থাকবে তত তাড়াতাড়ি ফোনের বিভিন্ন পার্টস খারাপ হওয়ার সম্ভাবনা থাকবে। পানিতে বেশিক্ষণ থাকলে শর্ট সার্কিটও হয়ে যেতে পার। এতে ফোনে থাকা সমস্ত ডেটা মুছে যায়।

২. কোনো সুইচ চাপবেন না। এতে করে পানি আরো বেশি পরিমাণে ঢুকে যাওয়ার সম্ভাবনা থাকে। এতে শর্টসার্কিট হবে। হয়তো বেঁচে যেতো মোবাইলটা। কিন্তু স্রেফ একটা সুইট চাপার কারণে নষ্ট হয়ে যাবে। তাই কোনো সুইচ বা পোর্টে খোঁচাখুঁচি করবেন না কোনভাবেই।

৩. একটি পরিষ্কার নরম কাপড় দিয়ে মুছে নিন ও সুইচ অফ করে রাখুন। কোনো হেডফোন বা ইউএসবি লাগানো থাকলে অবশ্যই খুলে রাখুন। ফোনের ভেতরের সব কিছু, অর্থাৎ ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ডও খুলে ফেলুন।

৪. পানি মোছার পর ফোনটিকে বেশ কিছুক্ষণ ঝাঁকিয়ে নিন। যাতে হেডফোন জ্যাক, চার্জিং পোর্টে একটুও পানি জমে না থাকে। শুকনো কাপড়ে মুছে একটি টিস্যু পেপার দিয়ে আরেকবার মুছে নিন।

৫.পারলে ফোনটি একটি শুকনো তোয়ালেতে জড়িয়ে রাখুন। সেক্ষেত্রে অতিরিক্ত জল তোয়ালেটি টেনে নেবে।

৬. এরপর কিছুক্ষণ ফোনটিকে রোদে রাখুন। যদি কোথাও অল্প পানি থেকে যায় তাহলে রোদে রাখলে তা শুকিয়ে যাবে।

৭. ২৪ ঘণ্টা পর্যন্ত ফোনে ব্যাটারি লাগাবেন না। চালের মধ্যে বা সিলিকা জেল-এ ২৪ থেকে ৪৮ ঘণ্টা রাখতে হবে।

৮. এরপরও কাজ না হলে সার্ভিস সেন্টারে নিয়ে যান। তবে ভুল করেও ফোনে হেয়ার ড্রাইয়ারের প্রয়োগ করবেন না। হেয়ার ড্রাইয়ারের গরম হাওয়ায় ভেতরের পার্টসগুলো গলে যেতে পারে।

৯. পরিষ্কার পানিতে ফোন পড়ে গেলে ও তার ভেতরে পানি ঢুকলে তবু স্মার্টফোনটি ঠিক হওয়ার কিছুটা আশা থাকে। কিন্তু সমুদ্রের নোনা পানিতে ফোন পড়ে গেলে সেটা ঠিক হওয়ার আশা প্রায় থাকে না বললেই চলে। এজন্য আবার ফোনটি সমুদ্র থেকে তুলে পরিষ্কার পানিতে ধুয়ে ফেলার চেষ্টা করবেন না যেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + one =

আরও পড়ুন