স্যামসাংকে টপকে বৃহত্তম স্মার্টফোন নির্মাতা এখন হুয়াওয়ে

fec-image

যাত্রার শুরু থেকে বিক্রয় সংখ্যার হিসেবে বিশ্বের শীর্ষ স্মার্টফোন কোম্পানির মুকুট ধরে রেখেছিলো স্যামসাং। এই প্রথমবারের মত স্যামসাংকে টপকে বর্তমানে বিশ্বের বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে।

চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে বেশ কয়েকটি বিষয় বিবেচনায় স্যামসাংকে ছাড়িয়ে গিয়েছে।

গবেষনা সংস্থা কাউন্টারপয়েন্ট প্রকাশিত সর্বশেষ অনলাইন সংস্করণে উঠে এসেছে বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ের শ্রেষ্ঠত্যের বিস্তারিত বিবরণ।

মূলত করোনা মহামারীতে স্যামসাং এর স্মার্টফোন উৎপাদন ও বিক্রয় ব্যাপক হারে কমে যাওয়ায় হুয়াওয়ের কাছে ধরাশায়ী হতে হয়েছে স্যামসাংকে।

বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রয়ের হিসেবে ২০২০ সালের এপ্রিল মাসে স্যামসাং বিক্রয় করেছে ১৭%। আর সবচেয়ে বেশী ১৯% স্মার্টফোন বিক্রয় করেছে হুয়াওয়ে।

বিশেষজ্ঞদের মতে, বিশ্বজুড়ে করোনা মহামারীর লকডাউন কিছুটা শিথিল হলে এবং বাজারে স্মার্টফোন বিক্রয় পুরোদমে চালু হলে এ বছরেই স্যামসাং আবারো শীর্ষ স্মার্টফোন নির্মাতার আসন অলংকৃত করতে পারে।

উল্লেখ্য, সম্প্রতি করোনা মহামারীতে স্যামসাং স্মার্টফোনের উৎপাদন এবং বিক্রয় স্থবির হয়ে যাওয়ায় ভারত, যুক্তরাষ্ট্র, ল্যাটিন আমেরিকা এবং ইউরোপের মত প্রধান বাজারে গ্রাহক হারাতে বসেছে স্যামসাং।

বিশ্বজুড়ে বিক্রয়কেন্দ্র ও বিক্রয়োত্তর সেবাকেন্দ্র পুরোপুরি বন্ধ থাকায় এবং গ্রাহকের চাহিদার বিপরীতে পর্যাপ্ত স্মার্টফোনের যোগান দিতে ব্যার্থ হয়েছে স্যামসাং। অন্যদিকে নিজের দেশের বাজারে হুয়াওয়ে স্মার্টফোনের চাহিদা বাড়তে থাকায় মহামারীর মধ্যেও অর্থনৈতিকভাবে সফল চীনা প্রতিষ্ঠানটি।

তবে হুয়াওয়ের নতুন স্মার্টফোনগুলোতে গুগলের সেবা না থাকায় চীনের বাইরে গ্রাহক কমেছে হুয়াওয়ের।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 4 =

আরও পড়ুন