সিনহা হত্যা মামলা : রিভিশন শুনানি ১৩ ডিসেম্বর

fec-image

মেজর (অব.) সিনহা মোঃ রাশেদ খান হত্যা মামলা বাতিল চেয়ে টেকনাফের সাবেক (বরখাস্ত হয়ে কারান্তরীণ) ওসি প্রদীপ কুমার দাসের পক্ষে দায়ের করা রিভিশন মামলার পরবর্তী শুনানি ১৩ ডিসেম্বর ধার্য করেছে আদালত।

মঙ্গলবার (১০ নভেম্বর) শুনানির ধার্য তারিখে বাদিপক্ষ সময় প্রার্থনা করায় বিজ্ঞ জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এ আদেশ দেন। কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পিপি এডভোকেট ফরিদুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

মঙ্গলবার রাষ্ট্রপক্ষ ও বাদীনী শারমিন শাহরিয়ার ফেরদৌস এর পক্ষে রিভিশন আবেদনটির আংশিক শুনানী হয়। মেজর (অব:) সিনহা মোঃ রাশেদ খান হত্যা মামলা বাতিল চেয়ে মামলার প্রধান আসামি লিয়াকত আলীর পক্ষে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নবীন সদস্য এডভোকেট মোঃ ফারহান শাহরিয়ার বিন নুর গত ৪ অক্টোবর কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে রিভিশন আবেদনটি দায়ের করেছিলেন।

যার নম্বর-ফৌজদারী রিভিশন আবেদন : ১৮৯/২০২০ ইংরেজি।  ওকালত নামায় কক্সবাজারের আরেক নবীন আইনজীবী এডভোকেট মাহমুদুল হক (মাহমুদ) এর স্বাক্ষর রয়েছে। গত ২০ অক্টোবর রিভিশন আবেদনটি ত্রিপক্ষীয় শুনানীর মাধ্যমে আদেশের দিন ধার্য ছিল।  এডভোকেট মোঃ ফারহান শাহরিয়ার বিন নুর রিভিশন আবেদনটি লিয়াকত আলীর পক্ষে আদালতে দায়ের করলেও কুমিল্লা আইনজীবী সমিতির সদস্য এডভোকেট মাসুদ সালাহ উদ্দিন ও কুমিল্লার এডভোকেট এম.এম হাসান আদনান রিভিশন আবেদনটি দায়েরের দিন গত ৪ অক্টোবর ও গত ২০ অক্টোবর আদালতে শুনানী করেন।

সিনহা মোঃ রাশেদ হত্যা মামলার বাদী শারমিন শাহরিয়া ফেরদৌস এর প্রধান আইনজীবী এডভোকেট মোহাম্মদ মোস্তফা রিভিশন আবেদনটি শুনানীর জন্য বাদীনির পক্ষে সময় প্রার্থনা করায় বিজ্ঞ জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল সময়ের আবেদন মঞ্জুর করে আবেদনটি পরবর্তী ধার্য দিন মঙ্গলবার ১০ নভেম্বর শুনানীর জন্য দিন ধার্য্য করেছিলেন।

গত ৩১ জুলাই রাত্রে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের টেকনাফের বাহারছরা মারিশবনিয়া এপিবিএন চেক পোস্টে পুলিশের গুলিতে খুন হন মেজর (অবঃ) সিনহা মোঃ রাশেদ খান।  পরে গত ৫ আগস্ট সিনহার বড়বোন শারমিন শাহরিয়া ফেরদৌস (৪২) বাদী হয়ে পুলিশের চাকুরি থেকে বরখাস্ত হওয়া লিয়াকত আলী, সাবেক ওসি প্রদীপ কুমার দাশ, নন্দলাল রক্ষিত, সাফানুর করিম, কনস্টেবল কামাল হোসেন, কনস্টেবল আবদুল্লাহ আল মামুন ও এএসআই লিটন মিয়া সহ ৯জনকে আসামি করে টেকনাফ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এই হত্যা মামলাটি দায়ের করেন। যার টেকনাফ থানার মামলা নম্বর : ৯/২০২০, জিআর নম্বর : ৭০৩/২০২০ ইংরেজি (টেকনাফ)।

এ মামলায় পদ্ধতিগত আইনী ত্রুটি আছে দাবি করে মামলাটি বাতিল চেয়ে ক্রিমিনাল প্রসিডিওর এর ৪৩৫/৪৩৯ ধারায় প্রধান আসামি লিয়াকতের পক্ষে গত ৪ অক্টোবর কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর আদালতে রিভিশন আবেদনটি ফাইল করা হয়েছিলো।

আগামী ১৩ ডিসেম্বর রিভিশনকারী, রাষ্ট্রপক্ষ ও বাদীনী শারমিন শাহরিয়ার ফেরদৌসের পক্ষে শুনানীর পর বিজ্ঞ আদালতের আদেশ উপর নির্ভর করবে, রিভিশন আবেদনটির ভবিষ্যত কি হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ওসি প্রদীপ কুমার দাস, মেজর (অব:) সিনহা, রিভিশন শুনানি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 10 =

আরও পড়ুন