হালদা নিয়ে গবেষণা করে পিএইচডি অর্জন করলেন কুতুকছড়ির শফিকুল

fec-image

রাঙ্গামাটি পার্বত্য জেলার সদর উপজেলাধীন কুতুকছড়ি ইউনিয়নের বাসিন্দা ও কৃতী সন্তান মো. শফিকুল ইসলাম পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ থেকে দক্ষিণ এশিয়ার বিখ্যাত মিঠা পানির প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদীর উপর গবেষণা করে তিনি এই ডিগ্রি অর্জন করেন।

তার পিএইচডি টপিক ছিল ‘হালদা নদী ও এর শাখা খাল বোয়ালিয়া খালের পানির ভৌত ও রাসায়নিক গুণাবলি (পানি দূষণ) এবং প্লাংকটন বৈচিত্রতা’।চলতি বছরের ১৬ সেপ্টেম্বরে অনুষ্ঠিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫৩৪তম সিন্ডিকেট বৈঠকে তার পিএইচডি ডিগ্রি অনুমোদন লাভ করে।

কুতুকছড়ি ইউনিয়নের বাসিন্দা গর্বিত পিতা মো. সিরাজ মিয়া (প্রাক্তন মেম্বার) ও মাতা নুরনাহার বেগমের সন্তান শফিকুল ইসলাম বর্তমানে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের জীববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত আছেন।

শিক্ষাজীবনে তিনি রাঙ্গামাটির বড় মহাপুরম উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে প্রথম শ্রেণীতে এসএসসি, এরপর হাটহাজারী সরকারি কলেজ থেকে প্রথম শ্রেণীতে এইচএসসি সম্পন্ন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ থেকে ২০০৯ সালে ৩ দশমিক ৬৩ সিজিপিএ (প্রথম শ্রেণি) নিয়ে অনার্স শেষ করেন।২০১০ সালে হালদা ও মাদারি শাখা খালের পানি নিয়ে থিসিসসহ ৩ দশমিক ৯৪ সিজিপিএ নিয়ে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে মাস্টার্স শেষ করেন।এ গবেষণা কাজে তাঁর সুপারভাইজার ও কো-সুপারভাইজার, পিতা, ভাই বোন, সহকর্মী ও বন্ধুদের কাছ থেকে যথেষ্ট সহযোগিতা পেয়েছেন জানিয়ে তিনি তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 4 =

আরও পড়ুন