হিন্দু নয়নের মাদরাসায় পড়া ও জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ!

fec-image

নয়ন রায়। পঞ্জগড় জেলার দেবীগঞ্জ উপজেলার টেপরিগঞ্জ ইউনিয়নের প্রামাণিক পাড়ার রতন রায়ের ছেলে নয়ন রায়। ইসলাম সম্পর্কে জানার প্রচণ্ড আগ্রহ থেকেই বছরের শুরুতে সে মাদরাসায় ভর্তি হয়ে এবার জেডিসি পরীক্ষা দিচ্ছে। ইতিমধ্যে সে কুরআন মাজিদ ও আরবিসহ কয়েকটি বিষয়ে ভালো পরীক্ষাও দিয়েছে।

নয়ন রায় দেবীগঞ্জ উপজেলার স্থানীয় শেখ বাধা রেজিয়া দাখিল মাদরাসায় দাখিল অষ্টম শ্রেণিতে ভর্তি হয়। এ মাদরাসা থেকেই চলমান জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা দিচ্ছে হিন্দু ধর্মাবলম্বী এ শিক্ষার্থী।

নয়ন রায়ের মাদরাসায় পড়া এবং জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। মাদরাসা শিক্ষা গ্রহণে নয়নের পরিবারের কোনো অভিযোগ কিংবা বাধা নেই। তার বাবা রতন রায় জানায়, ‘ছোট বেলা থেকেই ইসলাম সম্পর্কে জানার প্রবল আগ্রহ রয়েছে আমার ছেলে নয়নের।

ইসলাম সম্পর্কে জানতেই সে মাদরাসায় ভর্তি হয়। পরিবারের পক্ষ থেকে কখনও নয়নকে বিরোধিতা কিংবা প্রতিকূলতা মূলক আচরণ দেখানো হয়নি। পরিবারেরও চাওয়া নয়ন রায় ইসলাম সম্পর্কে স্বচ্ছ ধারণা লাভ করুক।

নয়ন রায় হিন্দু হলেও সে টুপি-পাঞ্জাবি পড়া ছবি দিয়েই পরীক্ষার রেজিস্ট্রেশন করেছে। মাদরাসা সূত্রে জানা গেছে যে, নয়ন হিন্দু সম্প্রদায়ের এ কথা প্রথম দিকে কেউই জানতো না। কারণ মাদরাসায় দেয়া তথ্যে সে কোথাও ধর্মীয় পরিচয় ব্যবহার করেনি।

তার নামা ও বাবা-মায়ের নামের সামনে পিছনেও কোনো ধর্মীয় পরিচয় দেয়নি নয়ন। আর নয়ন ও রতন অনেক মুসলিমদেরও নাম হয়ে থাকে বলে জানায় মাদরাসা কর্তৃপক্ষ। সে কারণে তারা বুঝতে পারেনি নয়ন হিন্দু ধর্মাবলম্বী।

এদিকে মাদরাসায় ভর্তি হতে সমস্যা হতে পারে চিন্তা করেই নয়ন তার পরিচয় গোপন রেখে মাদরাসায় ভর্তি হয়। হিন্দু পরিচয় পেলে যদি শিক্ষকরা তাকে মাদরাসায় ভর্তি হতে সুযোগ না দেয়, তার মধ্যে এ ভয় কাজ করছিল। ছোটবেলা থেকেই ইসলাম সম্পর্কে জানার আগ্রহ তৈরি হয় নয়নের।

স্কুলে সপ্তম শ্রেণীতে পড়ার সময় নয়নের মাদরাসায় পড়ার আগ্রহ আরও বেড়ে যায়। মাদরাসার ছাত্রদের সঙ্গে প্রাইভেট পড়ার সময় তাদের চলাফেরা ও আচার-আচরণই নয়নকে ইসলাম সম্পর্কে জানার ব্যাপারে অত্যধিক প্রভাবিত করে। তখন প্রাইভেটের সেসব সহপাঠীদের সঙ্গে পরামর্শ করেই মাদরাসায় ভর্তি হওয়ার পরামর্শ গ্রহণ করে নয়ন।

মাদরাসায় অষ্টম শ্রেণিতে ভর্তি হওয়ার পর থেকে নয়ন আলাদাভাবে প্রাইভেট পড়ে আরবি বিষয় আয়ত্ব করে। ভবিষ্যতে মাদরাসা থেকেই উচ্চ শিক্ষা গ্রহণ করতে চায় নয়ন।

সূত্র: জাগোনিউজ২৪.কম

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 20 =

আরও পড়ুন